You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > প্রাণী > সরীসৃপ > ক্রোকোডিলিয়া আধাজলজ মাংসাশী সরীসৃপের বর্গ

ক্রোকোডিলিয়া আধাজলজ মাংসাশী সরীসৃপের বর্গ

বর্গের নাম: CROCODYLIA Gmelin, 1789 জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Animalia বিভাগ: Chordata অবিন্যাসিত: Reptilia বর্গ: Crocodilia

ভুমিকা:  ক্রোকোডিলিয়া বর্গের প্রাণীরা মাংসাশী শিকারি হয়। এদের লেজ পেশীবহুল। এই বর্গের ৩টি পরিবার আছে যথা এলিগেটর, ঘড়িয়াল এবং কুমির।

বিবরণ: এই বর্গের অন্তর্ভুক্ত সদস্যগুলো হলো এলিগেটর, কাইমেন, ঘড়িয়াল এবং কুমির। এদের দেহের তাপমাত্রা পরিবেশের তাপমাত্রার সাথে উঠা-নামা করে। গৌণ তালু সম্পূর্ণ গঠিত এবং হৃৎপিন্ড চারকোণা বিশিষ্ট।

দেহ লম্বা; মাথা বড় এবং লম্বা; চোয়াল মজবুত। এদের দেহের বর্মযুক্ত এবং অঙ্কীয়ভাগ নামক আবরণ osteoderms দ্বারা আবৃত। ত্বক পুরু, বিভিন্ন আকৃতির, আঁইশ পরস্পর আবৃত থাকে না; মাথার পুরু ত্বক এবং অস্থির সাথে একীভূত থাকে।

যদিও এরা জলজ তবে এদের সামনের পা ও পিছনের পা সুগঠিত; পিছনের পা সামনের পায়ের চেয়ে বড় ও মজবুত এবং প্রায় fore-and-aft swing-এর মতো চলাচল করে। এদের সামনের পা লিপ্তপাদবিহীন এবং পাঁচ আঙ্গুল বিশিষ্ট ।

এরা খাদ্য হিসেবে মূলত কীটপতঙ্গ, মাছ, সরীসৃপ এবং স্তন্যপায়ী প্রাণী গ্রহণ করে; এরা stealth এবং ambush এর মাধ্যমে খাদ্য শিকার করে । এরা চমৎকারভাবে সাঁতার কাটতে পারে, এরা ধীরে ধীরে পানি তরঙ্গের মতো পিছনের দিকে সরিয়ে বা শক্তিশালী লেজ নড়া-চড়ার মাধ্যমে পানিতে তরঙ্গ সৃষ্টি করে দ্রুত অগ্রসর হয়।

এদের লেজ দেহের সমান বা দেহের চেয়ে বেশি লম্বা। Crocodilia বর্গের অন্তর্ভুক্ত সদস্যরা ডিম পাড়ে তবে এরা কাছিমের মতো দীর্ঘ সময় শুক্রাণু জমা রাখে না। এদের কিছু সদস্য জলাধারে নিকটবর্তী এলাকায় ঝোপ-জঙ্গলে এবং মাটিতে বাসা তৈরী করে। অন্যান্য সদস্যরা নরম মাটিতে মাথা ও পায়ের সাহায্যে গর্ত তৈরী করে। স্ত্রী কুমির পাহাড়া দেয় এবং অপ্রাপ্ত বয়স্ক কুমির কে ডিমের খোলস বা বাসা থেকে বের হতে সহায়তা করে (Zug, 1993)।

চিত্রের ইতিহাস: এই লেখায় ব্যবহৃত আলোকচিত্রটি হচ্ছে একটি পূর্ণবয়স্ক ঘড়িয়াল, ছবিটি তুলেছিলেন অনুপ সাদি কাঠমান্ডু চিড়িয়াখানা থেকে ২৬ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে।

তথ্যসূত্র:   

১. সুপ্রিয় চাকমা (সম্পা.), বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: উভচর প্রাণী ও সরীসৃপ, খণ্ড: ২৫ (ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, ২০০৯), পৃ. ১৯৪-১৯৫।

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top