You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > প্রাণী > সরীসৃপ > ক্রোকডাইলিডি কুমির বর্গের একটি পরিবারের নাম

ক্রোকডাইলিডি কুমির বর্গের একটি পরিবারের নাম

পরিবারের নাম: CROCODYLIDAE Cuvier, 1807 জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Animalia বিভাগ: Chordata অবিন্যাসিত: Reptilia বর্গ: Crocodilia পরিবার: Crocodylidae

ভুমিকা:  ক্রোকডাইলিডি পরিবারে প্রাণীরা মাংসাশী শিকারি হয়। এদের লেজ পেশীবহুল। এই  পরিবারের কুমির প্রজাতিটি অন্তর্গত। এই পরিবারে ১৫টি প্রজাতি আছে। তবে বাংলাদেশে পাওয়া যায় দুটি প্রজাতি একটি মিঠা পানির কুমির অন্যটি নোনা পানির কুমির।

বিবরন: এই গোত্রের প্রজাতিরা সাধারণত কুমির নামে পরিচিত। তুন্ড তীক্ষ্ণভাবে মাথার খুলির পিছনের অংশ থেকে বিচ্ছিন্ন নয়। ম্যাক্রিলারি অস্থি পৃষ্ঠীয়ভাবে একীভূত থাকে না, নাসিকা প্রিম্যাকনিলারী অস্থি থেকে পৃথক নি -চোয়ালের প্রতিপার্শ্বে ১৪১৫টি দাঁত থাকে । এই গোত্রের সকল সদস্যই জলজ; এরা জলাশয়ের কিনারায় নিয়মিত রোদ্র পোহায়।

এদের লেজ লম্বা ও মজবুত, সক্রিয়ভাবে সাঁতার কাটার উপযোগী এবং আত্মরক্ষার জন্য শক্তিশালী বর্ম থাকে। এদের ধারালো ও সুচালো দাঁত শিকার ধরার জন্য ব্যবহৃত হয় তবে শিকার কর্তনের জন্য ব্যবহৃত হয় না। এরা বড় ও শক্ত খোলস বিশিষ্ট ডিম পাড়ে, জলাশয়ের বালুময় তীরে মাতৃ কুমির কর্তৃক নির্মিত বাসায় ডিম গচ্ছিত রাখে (Goin et al, 1978)।

তথ্যসূত্র:   

১. সুপ্রিয় চাকমা (সম্পা.), বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: উভচর প্রাণী ও সরীসৃপ, খণ্ড: ২৫ (ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, ২০০৯), পৃ. ১৯৫।

আরো পড়ুন:  এলাপিডি সরীসৃপের স্কুয়ামাটা বর্গের একটি পরিবার
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top