আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > প্রাণী > সাপ > এলাপিডি সরীসৃপের স্কুয়ামাটা বর্গের একটি পরিবার

এলাপিডি সরীসৃপের স্কুয়ামাটা বর্গের একটি পরিবার

[otw_shortcode_info_box border_type=”bordered” border_color_class=”otw-red-border” border_style=”bordered” rounded_corners=”rounded-10″]পরিবারের নাম: Elapidae F. Boie, 1827 জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Animalia বিভাগ: Chordata শ্রেণি: Reptilia বর্গ: Squamata পরিবার: Elapidae F. Boie, 1827[/otw_shortcode_info_box]

ভুমিকা:  এলাপিডি (ইংরেজি: Elapidae) সরীসৃপের স্কুয়ামাটা বর্গের একটি পরিবার। এই পরিবারে প্রাণীরা শিকারি হয়। এই পরিবারে প্রায় ৫৭টি গণে অনেকগুলো প্রজাতি আছে। তবে বাংলাদেশে পাওয়া যায় মোট ১০টি প্রজাতি। এলাপিডি গােত্রের অন্তর্ভুক্ত প্রজাতির সম্মুখভাগের বিষদাঁত প্রােথিত থাকে, যা সব সময় খাড়া থাকে এবং মুখের তলভাগের স্লটে নিবিদ্ধ থাকে।

বিবরন: এলাপিডি গােত্রের অন্তর্ভুক্ত প্রজাতির সম্মুখভাগের বিষদাঁত প্রােথিত থাকে, যা সব সময় খাড়া থাকে এবং মুখের তলভাগের স্লটে নিবিদ্ধ থাকে, প্রতিটি বিষদাঁতে বদ্ধনালী থাকে (যা colubrids সাপে দেখা যায় না)। অন্যান্য বেশিরভাগ বৈশিষ্ট্য colubrid-এর মতাে, উভয়েরই একটি বা দুইটি ফুসফুস থাকে, বামদিকের ফুসফুস বেশ লুপ্ত থাকে এবং পেলভিস এর কোনাে চিহ্ন থাকে না।

এলাপিডি পরিবারের সাপগুলো সাধারণত দিবাচর এবং আকৃতি ছােট থেকে বড় (Ophiophagus hannah)। এই গােত্রের সকল সাপ ডিম পাড়ে। নাজা গণের অনেক প্রজাতি ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়াতে বিস্তৃত তবে শঙ্খিনী এবং কোরাল সাপ এশিয়ার major elapines। এই গােত্রের অন্তর্ভুক্ত সাপ স্থলজ এবং নিশাচর এবং খাদ্য হিসেবে উভচর প্রাণী এবং সরীসৃপ গ্রহণ করে। এই গােত্রের অন্তর্ভুক্ত সকল সাপ বিষধর (Zug, 1993; Gilpin, 2007)।

এলাপিডি গােত্রের দুইটি উপগােত্র রয়েছে, Hydrophiinae এবং Laticaudinae।

তথ্যসূত্র:   

১. সুপ্রিয় চাকমা, জিয়া উদ্দিন আহমেদ (প্রধান সম্পা.), বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: উভচর প্রাণী ও সরীসৃপ, খণ্ড: ২৫ (ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, ২০০৯), পৃ. ১৬৬।

Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top