আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > প্রাণী > সাপ > ট্রিমারেসুরুস ভাইপারিডি পরিবারের সাপের একটি গণ

ট্রিমারেসুরুস ভাইপারিডি পরিবারের সাপের একটি গণ

গণের নাম: Trimeresurus Lacépède, 1804 জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Animalia বিভাগ: Chordata অবিন্যাসিত: Reptilia বর্গ: Squamata পরিবার: Viperidae গণ: Trimeresurus
  

ভূমিকা: ট্রিমারেসুরুস ভাইপারিডি পরিবারের সাপের একটি গণের নাম। বাংলাদেশের সাপের তালিকায় বাংলাদেশে রয়েছে এই গণের ৩টি প্রজাতি এবং পৃথিবীতেও রয়েছে এই গণে মোট ৩২টি প্রজাতি।

বিবরণ: মাথা ত্রিকোণাকৃতি এবং গ্রীবা থেকে সুস্পষ্ট পৃথক। প্রিঅকুলার এবং লোরিয়াল-এর উভয় পাশে গভীর পিট থাকে । পিউপিল উলম্ব । মাথা ছোট আঁইশ দ্বারা আবৃত থাকে। আঁইশ শিরযুক্ত এবং ১৭-৩১ সারিতে সাজানো থাকে (Smith, 1943)।

বাংলাদেশে প্রাপ্ত প্রজাতি ৩টি হচ্ছে ১. সাদাঠোটি সবুজ বোরা সাপ, ২. দাগিলেজা সবুজ বোরা  ও ৩. পপের লাল ফিতে সবুজ বোরা।

নোট: Malhotra এবং Thorpe (2004) এদের মতে এশিয়ায় প্রাপ্ত Pit viper শ্রেণীর সাপ Cryptelytrops নামক আলাদা গণের অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন।

তথ্যসূত্র:

১. সুপ্রিয় চাকমা (সম্পা.), বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: উভচর প্রাণী ও সরীসৃপ, খণ্ড: ২৫ (ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, ২০০৯), পৃ. ১৯১।

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top