Main Menu

বাংলাদেশের বন্যপ্রাণীর তালিকা

সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ। আমাদের এই বাংলাদেশে রয়েছে হাজারো প্রাণীর বাস। আমরা কী জানি আমাদের পরিবেশের অবিচ্ছেদ্য অংশ আমাদের এই বন্যপ্রাণীরা কেমন আছে।

বাংলাদেশের বন্যপ্রাণীর একটি তালিকা ওয়েবে পাওয়া যাবে এরকম ইচ্ছা ছিলো আমার অনেক দিনের। এখানে এরকম একটি তালিকা দেয়া হলো। দেয়ার একটিই উদ্দেশ্য বাংলাদেশ থেকে আর একটি বন্যপ্রাণীও যাতে বিলুপ্ত না হয়। এবং আমি আশাবাদি আমরা চাইলেই এটি করতে পারবো। আসুন আমরা সকলে মিলে আমাদের প্রাণী ও উদ্ভিদের প্রজাতিগুলোকে এবং আমাদের পরিবেশকে বাঁচাই।

বাংলাদেশের মোট বন্যপ্রাণির প্রজাতি সংখ্যা হলো:

স্তন্যপায়ীর মোট প্রজাতি                         = ১৩৮টি

পাখির মোট প্রজাতি                              = ৭১২টি

উভচর ও সরীসৃপের মোট প্রজাতি            = ১৯৯টি

স্বাদুপানির মাছের মোট প্রজাতি                = ২৫৩টি

সামুদ্রিক মাছের মোট প্রজাতি                  = ৪৭৫টি

প্রজাপতির মোট প্রজাতি                        = ১৪৮টি


                                                  মোট= ১৯২৫টি

এখানে বাংলাদেশের স্তন্যপায়ী, পাখি, উভচর ও সরীসৃপ এবং প্রজাপতির তালিকায় নিচের লিংকগুলোতে ক্লিক করলেই পড়তে পারবেন। আপনারা এটির লিংক ব্যবহার করতে পারবেন, বিভিন্ন গবেষণাকাজে ব্যবহার করবেন। মূলত ছাত্রছাত্রীদের কথা বিবেচনা করে আমি ২০১২ সালের অক্টোবর মাসের দিকে আমি এই তালিকাটি কম্পোজ করে প্রাণকাকলিতে প্রকাশ করি। রোদ্দুরেতে প্রকাশের সময় কিছুটা উন্নত ও নির্ভুল করা হয়েছে।

১. বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা,

২. বাংলাদেশের পাখির তালিকা,

৩. বাংলাদেশের উভচর ও সরীসৃপের তালিকা,

৪. বাংলাদেশের স্বাদুপানির মাছের তালিকা,

৫. বাংলাদেশের প্রজাপতির তালিকা

আরো পড়ুন

অনুপ সাদির প্রথম কবিতার বই পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর সমাজতন্ত্র মার্কসবাদ গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা নামের একটি প্রবন্ধগ্রন্থ।

জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *