You are here
Home > প্রাণ > উদ্ভিদ > ঘাস > গিমা তিতা স্বাদযুক্ত সুস্বাদু শাক

গিমা তিতা স্বাদযুক্ত সুস্বাদু শাক

বৈজ্ঞানিক নাম: Glinus oppositifolius (L.).

সমনাম : Mollugo oppositifolia L. (1753), Mollugo spergula L. (1759).

ইংরেজি নাম: জানা নেই।

স্থানীয় নাম: গিমাশাক।

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

জগৎ/রাজ্য: Plantae

বিভাগ: Angiosperms

অবিন্যাসিত: Edicots

বর্গ: Caryophyllales  

পরিবার: Molluginaceae    

গণ: Glinus  

প্রজাতি: Glinus oppositifolius.   

বর্ণনা: ব্যাপিত শাখা-প্রশাখাবিশিষ্ট, মসৃণ থেকে মসৃণবৎ বর্ষজীবী বীরুৎ, প্রধান মূলবিশিষ্ট। কান্ড ৩০-৪০ সেমি লম্বা। পাতা ১.৫-২.৫ x ০.৪-০.৬ সেমি, অপ্রকৃত আবর্তী,চমসাকার, উল্টাভল্লাকার, বা উপবৃত্তাকার, পত্রবৃন্ত ০.১- ০.২ সেমি লম্বা। পুষ্প ০.৪ সেমি (প্রায়) লম্বা, পুষ্পবৃন্তিকা। পুষ্পপুট ৫টি, ৩.০-৩.৫ x ১.৫ মিমি (প্রায়), ফলে সংযুক্ত পুষ্পপুট ৫ মিমি (প্রায়) লম্বা, দীর্ঘায়ত থেকে উপবৃত্তাকার, অখন্ড, তীক্ষ্ণ, সম্পূর্ণভাবে মসৃণ। পুংকেশর ৫টি, ২ মিমি (প্রায়) লম্বা, পুংদন্ড সূত্রাকার। গর্ভাশয় উপগোলাকার থেকে নিরেট ডিম্বাকার, ৩ মিমি (প্রায়) উঁচু, গভর্দন্ড ৩টি, গর্ভমুণ্ড সুক্ষ্মখন্ডিত। ফল ৪.০- ৪.৫ x ২.০-২.৫ মিমি, আঁটসাঁটভাবে প্যাকেটবদ্ধ, বৃক্কাকার, লালচে বাদামী, সুস্পষ্টভাবে কণীকৃত, বীজচোলক একটি খর্বাকার ও বর্তুলাকার কুচবিশিষ্ট। ফুল ও ফল ধারণ: জানুয়ারী থেকে ডিসেম্বর মাসে।

ক্রোমোসোম সংখ্যা: 2n = ২৬ (Fedorov, 1969).

আবাসস্থল: আর্দ্র পতিত জমি এবং কৃষিক্ষেত ও দেয়াল।

বিস্তৃতি: গ্রীষ্ম প্রধান আফ্রিকা থেকে হিমালয় পর্বতের পূর্বাঞ্চল, শ্রীলংকা এবং মায়ানমার, সমগ্র উদ্ভিজ্য অঞ্চল থেকে অষ্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশের সর্বত্র ইহা পাওয়া যায়।

অর্থনৈতিক ব্যবহার ও গুরুত্ব:

উদ্ভিদটি পট উদ্ভিদ হিসেবে এবং অন্ত্রের জটিলতায় ঔষধ হিসেবে ব্যবহৃত হয়।

জাতিতাত্বিক ব্যবহার: জানা নেই।

বংশ বিস্তার: বীজ থেকেই হয়। যেকোনো আবাদি বা পতিত জমিতে জন্মে থাকে। স্যাঁতস্যাঁতে মাটিতে ভালো হয়।  প্রজাতিটির সংকটের কারণ:বর্তমানে বিভিন্ন ঘাস মারা বিষ, কীটনাশক ফসলি জমিতে ব্যবহারের ফলে এর আবাসস্থল ধ্বংস হয়ে যাচ্ছে।

অন্যান্য: বাংলাদেশে বর্তমান অবস্থা আশংকা মুক্ত (lc)। বাংলাদেশে এটিকে সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি এবং বর্তমানে সংরক্ষণের প্রয়োজন নেই।

তথ্যসূত্র:

১. বুসরা খান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ০৯ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১৯৫-১৯৬। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে । বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top