আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বীরুৎ > হাসি-মুখোশী ডেনড্রোবিয়াম দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার অর্কিড

হাসি-মুখোশী ডেনড্রোবিয়াম দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার অর্কিড

বৈজ্ঞানিক নাম: Dendrobium moschatum (Buch.-Ham.) Sw. in Schltr., Neim. J. Bot. 1: 943 (1805). সমনাম: Epidendrum moschatum Buch.-Ham. (1800), Dendrobium calceolaria Carey ex Hook. f. (1825-26) ইংরেজী নাম: জানা নেই। স্থানীয় নাম: হাসি-মুখোশী ডেনড্রোবিয়াম। জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Monocots বর্গ: Asparagales পরিবার: Orchidaceae গণ: Dendrobium প্রজাতি: Dendrobium moschatum

ভূমিকা: হাসি-মুখোশী ডেনড্রোবিয়াম (বৈজ্ঞানিক নাম: Dendrobium moschatum) অর্কিড পরিবারের ডেনড্রোবিয়াম গণের বিরুৎ। এদের সৌন্দর্যের কারণে এরা জনপ্রিয়তা লাভ করেছে।

বর্ণনা: হাসি-মুখোশী ডেনড্রোবিয়াম বৃক্ষাশ্রয়ী বীরুৎ। কান্ড খাড়া, প্রস্থচ্ছেদে বৃত্তাকার, ৯০-১৫০ সেমি লম্বা। পাতা ডিম্বাকার-বল্লমাকার, ৮-১২ সেমি লম্বা। রেসিম বিবর্ধিত, ৬-১৫টি পুষ্প বিশিষ্ট, পত্রময় কান্ড থেকে উৎপন্ন হয়।

পুষ্প বৃহৎ, ৬-৮ সেমি ব্যাস বিশিষ্ট, সাদা বা গোলাপী-বেগুনি অথবা সোনালী হলুদ, কস্তুরীবৎ বা মিষ্টি গন্ধ বিশিষ্ট। বৃত্যংশ উপবৃত্তাকার-আয়তাকার। পাপড়ি প্রশস্ত, মেন্টাম খাটো। লিপ নাশপাতি আকার বা অর্ধ বৃত্তাকার এবং অনেকটা ভেতরমুখী বক্র সূক্ষ্ম খন্ডিত কিনারা বিশিষ্ট। ফুল ধারণ:  মে থেকে জুলাই (Huda, 2000).

ক্রোমোসোম সংখ্যা: 2n = ৩৮ (Misra, 2004).

আবাসস্থল ও চাষাবাদ: বৃক্ষের উপরে পরাশ্রয়ীর মতো হয়ে থাকে।  মূলাকার কান্ডসহ কান্ড পৃথকীকরণের মাধ্যমে প্রজাতির বিস্তার লাভ করে। গৃহের শোভাবর্ধের জন্য চাষ করা হয়।

বিস্তৃতি: ভারত, বাংলাদেশে এই প্রজাতিটি চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট এবং পার্বত্য চট্টগ্রাম জেলা সমূহ থেকে রেকর্ড হয়েছে।

অন্যান্য তথ্য: বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ১২তম খণ্ডে (আগস্ট ২০১০) () প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের সংকটের কারণ দেখা হয়েছে পোষক বৃক্ষ ধ্বংস এবং বাংলাদেশে এটি মহাবিপন্ন হিসেবে বিবেচিত। বাংলাদেশে হাসি-মুখোশী ডেনড্রোবিয়াম সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে প্রজাতিটি পুনরায় খুঁজে পেতে ত্বরিত পদক্ষেপ গ্রহণ এবং ইন-সিটু ও এক্স-সিটু পদ্ধতিতে সংরক্ষেণ প্রয়োজন।[১]

তথ্যসূত্র:

১. এম কে হুদা (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ১০ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৪৯-৫০। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top