আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বীরুৎ > ইউরালি হচ্ছে নিমফাসি পরিবারের সপুষ্পক জলজ উদ্ভিদের গণের

ইউরালি হচ্ছে নিমফাসি পরিবারের সপুষ্পক জলজ উদ্ভিদের গণের

গণের বৈজ্ঞানিক নাম: Euryale Salisb. in Kon. & Sims., Ann. Bot. 2: 74 (1806). জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms বর্গ: Nymphaeales পরিবার: Nymphaeaceae গণ: Euryale

বিবরন: ইউরালি হচ্ছে নিমফাসি পরিবারের সপুষ্পক জলজ উদ্ভিদের একটি গণের নাম। এই গণের প্রজাতিগুলো বহুবর্ষজীবী বীরুৎ হয়।

ঘন কন্টকযুক্ত বীরুৎ, মূলাকার কান্ডবিশিষ্ট। পাতা ভাসমান অবস্থায় থাকে এবং দেখতে বর্তুলাকার।

পুষ্প গর্ভশীর্ষ, পানিতে আংশিক নিমজ্জিত থাকে। বৃত্যংশ ৪টি, গর্ভপত্রের উপরে পুষ্পধারের প্রান্তে সন্নিবেশিত। পাপড়ি অসংখ্য এবং ৩ থেকে ৫টি শ্রেণীতে সজ্জিত।

পুংকেশর অসংখ্য, অনেকগুলো চক্রে সজ্জিত, তোড়া আকারে গুচ্ছিত, পুংদন্ডগুলো রৈখিক। গর্ভাশয় ৫ থেকে অনেক প্রকোষ্ঠবিশিষ্ট পুষ্পধারের বিস্তৃত অগ্রভাগে লুকায়িত, গর্ভমুণ্ড চাকতি আকৃতির, অবতল, ডিম্বক অনেক, প্রাচীরগাত্রীয় অমরাবিন্যাসে।

ফল স্পঞ্জতুল্য বেরী, স্থায়ী বৃতি কর্তৃক মুকুটাকার এবং শক্ত কন্টক কর্তৃক আবৃত। এদের বীজ সংখ্যায় অনেকগুলো, শাসালো বীজোপাঙ্গোবিশিষ্ট, বীজত্বক ক্ষীণ, সস্য ময়দা সদৃশ, ভ্রুণ খর্বাকার।

ইউরালি গণে বাংলাদেশে পাওয়া একমাত্র প্রজাতি হচ্ছে মাখনা (বৈজ্ঞানিক নাম: Euryale ferox).

তথ্যসূত্র:

১. হাবীব, এম আহসান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩২১। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top