Main Menu

সোলানাম বেগুন টমেটো এবং আলুর গণের নাম

বৈজ্ঞানিক নাম: Solanum বাংলা নাম: সোলানাম ইংরেজি নাম: জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae – Plants অবিন্যাসিত: (unranked): Angiosperms অবিন্যাসিত:Eudicots অবিন্যাসিত: Asterids বর্গ: Solanales পরিবার: Solanaceae – Potato family গণ: Solanum L. – nightshade.

পরিচিতি:  সোলানাম বেগুন টমেটো এবং আলু মিলিয়ে প্রায় কয়েক হাজার প্রজাতির একটি গণের নাম। এটি সারা পৃথিবীতেই পাওয়া যায় এবং সোলানাসি পরিবারের ভেতরে এই গণেই সবচেয়ে বেশি প্রজাতি আছে।

বর্ণনা: সোলানাম গণের গাছগুলো বীরুৎ, গুল্ম অথবা ছােট বৃক্ষ, কন্টকযুক্ত অথবা কন্টকহীন, পত্র একান্তর অথবা অর্ধপ্রতিমুখ, অখন্ড, অগভীরভাবে অথবা গভীরভাবে খন্ডিত। পুষ্পবিন্যাস রেসিমােস অথবা পুষ্প দ্ব্যগ্রশাখা বিন্যাসে পার্শ্বীয় অথবা প্রান্তীয় সাইমে বিন্যস্ত। বৃতি ৫ অথবা ১০-খন্ডক, কদাচিৎ ৪-৬ খন্ডক অথবা অর্ধঅখন্ড, প্রায়শই বৃদ্ধিশীল। দলমন্ডলের নালি খাটো, চক্রাকার, কদাচিৎ ঘন্টাকার, খন্ডক ৫টি, কদাচিৎ ৪টি অথবা ৬টি, সমান, পাপড়িতে সংযুক্ত। পুংদন্ড দীর্ঘায়িত হতে অপেক্ষাকৃত খাটো, আয়তাকার পরাগধানী সংযুক্ত, বিদারণ রন্ধ্রীয়। গর্ভাশয় ২-কোষবিশিষ্ট, কদাচিৎ ৩-৪ কোষবিশিষ্ট (আবাদকৃত উদ্ভিদে), গর্ভদন্ড স্তম্ভের ন্যায়, গর্ভমুন্ড মুন্ডাকার। ফল উপগােলাকার অথবা দীর্ঘায়িত বেরী। বীজ অসংখ্য, চাকতিসম, চাপা।

বিবিধ: সোলানাম গণে বাংলাদেশে রয়েছে অন্তত ১৭টি প্রজাতি। এগুলোর কয়েকটি হলো:  

১. Solanum melongena

২. Solanum lycopersicum L. var. lycopersicum

৩. তিত বেগুন, Solanum capsicoides

৪. Solanum nigrum  

৫. গুচ্ছ বেগুন, Solanum torvum

৬. Solanum trilobatum

৭. Solanum violaceum

৮. কণ্টিকারি, Solanum xanthocarpum

৯. Solanum virginianum

আরো পড়ুন

অনুপ সাদির প্রথম কবিতার বই পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর সমাজতন্ত্র মার্কসবাদ গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা নামের একটি প্রবন্ধগ্রন্থ।

জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *