Main Menu

শাপলা বা নিমফাসি সপুষ্পক উদ্ভিদের পরিবার

গোত্রের নাম: Nymphaeaceae Salisbury (1805) বাংলা নাম: শাপলা জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Edicots বর্গ: Nymphaeales পরিবার: Nymphaeaceae

বিবরণ: শাপলা বা নিমফাসি গোত্রে যেসব প্রজাতি অন্তর্ভুক্ত তারা রাইজোম সমৃদ্ধ জলজ বীরুৎ। বাহিকাবিহীন, কান্ডের পরিবহন কলা বিক্ষিপ্ত অথবা একটি মাত্র বলয়বিশিষ্ট, ক্যাম্বিয়ামবিহীন।

এদের পাতা রাইজোম থেকে উৎপন্ন হয়। পাতা সাধারণত একটি হয়, আকারে লম্বা বৃন্তবিশিষ্ট, পত্রফলক হৃৎপিণ্ডাকার বা বল্লমাকার থেকে ছত্রবদ্ধ, সচরাচর এরা ভাসমান অবস্থায় থাকে, পত্ররন্ধ্র এ্যানোমোসাইটিক।

এদের একটি করে ফুল হয় ও সেটা দেখতে আকারে বড় এবং সুদৃশ্য। উভলিঙ্গের ফুলগুলো সম্পূর্ণপুষ্পী, গর্ভপাদী থেকে গর্ভশীর্ষ । বৃত্যংশ ৪ থেকে ৬টি এবং  মুক্ত। পাপড়ি ৮ থেকে শুরু করে অনেকগুলো হয়। এরা সচরাচর পুংকেশরের ভেতর দিয়ে অতিক্রম করে।

পুংকেশর অনেক, সর্পিলাকারে সজ্জিত, অধিকাংশই ফলক সদৃশ এবং ৩-শিরাল, পুংদন্ড চেপ্টা এবং মুক্ত।

গর্ভপত্র ৩ থেকে ৩৫টি, গর্ভমুণ্ড সচরাচর ছটাকার। ফল স্পঞ্জতুল্য, বেরী সদৃশ।

Nymphaeaceae গোত্রটি ৫টি গণ এবং প্রায় ৫০টি প্রজাতি নিয়ে গঠিত। বাংলাদেশে এই গোত্রের ৪টি গণভূক্ত ৯টি প্রজাতি বর্তমান।

তথ্যসূত্র:

১. হাবীব, এম আহসান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩২০-৩২১। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন

জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন।

তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে । বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *