আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বীরুৎ > শাজিরা বা শাহজিরা বা শাহিজিরা ১০টি ভেষজ গুণ

শাজিরা বা শাহজিরা বা শাহিজিরা ১০টি ভেষজ গুণ

শাজিরা বা শাহজিরা বা শাহিজিরা (Elwendia persica) চোখের পক্ষে ভাল শাহজিরা আয়ুর্বেদ মতে, উষ্ণবীর্য বা গরম কড়া, সুগন্ধযুক্ত, কটুরস বা তেতো, মল সংগ্রাহক  বা মলরোধ করে, রুক্ষ, অগ্নিহদীপক বা খিদে বাড়িয়ে দেয়, কফ নাশ করে, রুচি বৃদ্ধি করে, চোখের পক্ষে ভাল।

হকিমি বা ইউনানি মতে, শাহজিরা খেলে শরীরে উষ্ণতা ও মনে সুকৃর্তি বা চনমনে ভাব আসে, কফ ও বায়ু নাশ করে, ফোলা সেরে যায় বা কমে যায়, পাকস্থলীর বদরস (বিকৃত রস) বিদূরিত হয়, রসদোষ নষ্ট হয়, খিদে বেড়ে যায়, প্রস্রাব পরিষ্কার হয়, ঋতু (মাসিক) পরিষ্কার হয়।

সুস্থ থাকতে শাহজিরার ব্যবহার :

১. জ্বর সারাতে: ভাবপ্রকাশ মতে, শাজিরার গুঁড়া পুরনো গুড়ের সঙ্গে মিশিয়ে খেলে বিষমজ্বর (পুরনো জ্বর বা ম্যালেরিয়া) সারে।

২. পেটের সমস্যা সারাতে: শাজিরা পেট ফাঁপা ও বিষের দোষ নাশ করে। শাজিরা খেলে পাকস্থলী, লিভার অন্ত্র, মূত্রাশয় সবল হয় এবং পেটের কৃমি নষ্ট হয়।

৩. স্তনযুগল দৃঢ় করতে: সিরকার জলে শাহজিরা বেটে সেই প্রলেপ দিনে দু তিনবার লাগালে স্তনযুগল দৃঢ় হয়।

৪. চোখের সমস্যায়: শাহজিরার রস চোখে দিলে কোনো কারণে চোখ থেকে রক্তপাত হলে তা বন্ধ হয়।

৫. দাঁতের রোগ সারাতে: শাজিরার ক্বাথ দিয়ে কুল্লি করলে দাঁতের ব্যথা কমে   

৬. প্রস্রাবের সমস্যায়: শাহজিরার ক্বাথ খেলে বিন্দু বিন্দু মূত্র ত্যাগের রোগ সারে যায়।

৭. কোষ্ঠবদ্ধতা দূর করতে: শাহজিরা শুকনা তাওয়ায় ভেঙ্গে খেলে কোষ্ঠবদ্ধতা দূর হয়।

৮. বয়স্কদের শরীর সুস্থ রাখতে: যাঁদের স্বভাব ঠাণ্ডা এবং বৃদ্ধদের পক্ষে শাহজিয়া অত্যন্ত উপকারী। নিয়মিত খেলে  শরীর সুস্থ থাকে।

৯. হেঁচকি দূর করে: সিকা বা ভিনিগারে ভিজিয়ে খেলে হেঁচকি থামে এবং পাকস্থলীর কৃমি নষ্ট হয়।

১০. ঘাম দূর করা: অতিরিক্ত ঘাম হওয়া বন্ধ এবং শরীর সুষ্ট হয়।

তথ্যসূত্রঃ

১. সাধনা মুখোপাধ্যায়: সুস্থ থাকতে খাওয়া দাওয়ায় শাকসবজি মশলাপাতি, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, নতুন সংস্করণ ২০০৯-২০১০, ২১২-২১৩।

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top