You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > স্ট্রেলিটজিয়াসি বা স্বর্গপাখি সপুষ্পক উদ্ভিদের একটি পরিবার

স্ট্রেলিটজিয়াসি বা স্বর্গপাখি সপুষ্পক উদ্ভিদের একটি পরিবার

পরিবারের নাম: Strelitziaceae, Hutchinson (1934)

ইংরেজি নাম: Birds of Paradise.

স্থানীয় নাম: জানা নেই।

পান্থপাদপ, আলোকচিত্র: Stan Shebs. CC-BY-SA-3.0

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

জগৎ/রাজ্য: Plants

অবিন্যাসিত: Angiosperms

শ্রেণী: Monocots

উপশ্রেণি: Commelinids

বর্গ:  Zingiberales

পরিবার: Strelitziaceae

বিবরণ: স্বর্গপাখি বা বার্ড-অব-প্যারাডাইস বা স্ট্রেলিটজিয়াসি ফুলের পরিবার বা গোত্রের উদ্ভিদেরা হচ্ছে গ্রন্থিকন্দসহ বহুবর্ষজীবী মসৃণ বীরুৎ বা গুল্ম বা ছোট কলা গাছের ন্যায় বৃক্ষ। পত্র খাটো মূলীয় সীথসহ দ্বিসারি, লম্বা মধ্য পত্রবৃন্তযুক্ত এবং সুস্পষ্ট মধ্য শিরাসহ বিস্তৃত প্রান্তীয় সরল পত্রফলক, পত্রফলক কুঁড়িতে এক কিনারা থেকে অন্য কিনারা পর্যন্ত পাকানো।

এদের পুষ্পমঞ্জরী ১ থেকে কিছু সংখ্যক বৃহৎ নৌকা আকৃতির বা ভৌম পুষ্পদন্ডের ন্যায় দ্বিসারি মঞ্জরীপত্রসহ প্রান্তীয় বা অক্ষীয়, প্রতিটি মঞ্জরীপত্র কিছু পুষ্পবিশিষ্ট মনোক্যাসিয়াল সাইম দ্বারা আবৃত থাকে। পুষ্প মঞ্জরীপত্রযুক্ত, সম্পূর্ণ, গর্ভশীর্ষপুষ্পী, অনিয়মিত। পুষ্পপুটাংশ ৬টি, ২টি চক্রে বিন্যস্ত সবগুলো প্রায় পাপড়ির ন্যায় কিন্তু এক রকম নয়, বাইরের চক্রের পুষ্পপুটাংশ (বৃত্যংশ) মুক্ত এবং স্পষ্ট, বা প্রায় ভিতরের চক্রের সদস্যদের (পাপড়ি) দিকে যুক্ত, মধ্যটি অক্ষবিমুখ, পার্শ্বীয় পাপড়ি মধ্যটি (অক্ষাভিগ) হতে অপেক্ষাকৃত বৃহৎ (গণ Strelitzia তে ২টি পার্শ্বীয় পাপড়ি স্পষ্টভাবে অসমান এবং একটি তীর আকৃতির অক্ষ গঠন করে যা গর্ভদন্ড এবং পুংদন্ডকে আবৃত করে রাখে)।

গণ Ravenala তে পুংকেশর ৬টি, অন্যান্য গণে ৫টি যেখানে অবশিষ্টটি বন্ধ্যা বা অনুপস্থিত, পুংদন্ড দীর্ঘায়িত, পরাগধানী রৈখিক। গর্ভপত্র ৩টি, সংযুক্ত, গর্ভাশয় অধোগর্ভ, ৩-প্রকোষ্ঠী, প্রতি প্রকোষ্ঠে ডিম্বক অসংখ্য, অমরাবিন্যাস অক্ষীয়, গর্ভদন্ড প্রান্তীয়, গর্ভমুণ্ড ৩টি, প্যাপিলাযুক্ত।

এদের ফল কোষ্ঠবিদারী ক্যাপসিউল। বীজ অসংখ্য, বীজোপাঙ্গযুক্ত।

Strelitziaceae পরিবার পৃথিবীতে মাত্র ৩টি গণ এবং ৭টি প্রজাতি নিয়ে গঠিত, সবগুলো গ্রীষ্মমন্ডলীয়। বাংলাদেশে এই পরিবারে ২টি গণে ২টি প্রজাতি পাওয়া যায়। বাংলাদেশে প্রাপ্ত রাভেনালা গণে পান্থপাদপ এবং স্ট্রেলিটজিয়া গণে সারস লিলি পাওয়া যায়।

তথ্যসূত্র:

১. এম এ হাসান এবং নাহিদ সুলতানা, (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ১২ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৪৩২। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন:  কৃষ্ণচূড়া এশিয়ার এক উপকারি প্রকৃতিবান্ধব দৃষ্টিনন্দন বৃক্ষ
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top