You are here
Home > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > লাউসনি হচ্ছে লেথারসিস পরিবারে সপুষ্পক উদ্ভিদের গণের নাম

লাউসনি হচ্ছে লেথারসিস পরিবারে সপুষ্পক উদ্ভিদের গণের নাম

বৈজ্ঞানিক নাম: Lawsonia L., Sp. Pl.: 349 (1753). জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Eudicots অবিন্যাসিত: Rosids বর্গ: Myrtales পরিবার:Lythraceae গণ: Lawsonia

ভূমিকা: লাউসনি হচ্ছে লেথারসিস পরিবারে সপুষ্পক উদ্ভিদের একটি গণের নাম। এই গণে অন্তর্ভুক্ত প্রজাতিগুলো বৃক্ষ ও গুল্ম উভয়ই   হয়।  বাগানের শোভাবর্ধনের জন্য লাগানো হয়ে থাকে।

বিবরন: এই গণের প্রজাতিগুলো মসৃণ গুল্ম বা ক্ষুদ্র বৃক্ষ হয়ে থাকে। কাণ্ড পরিণত অবস্থায় কণ্টকযুক্ত, কচি শাখা মাঝে মাঝে ৪-কোণাকার, পুরানো শাখা গোলাকার।

পত্র প্রতিমুখ, খাটো বৃন্তযুক্ত, অখন্ড । পুষ্পমঞ্জরী শীর্ষীয় প্যানিকেল। পুষ্প চতুরাংশক, সাদা অথবা হলুদাভ-সাদা। বৃতি নল প্রশস্তভাবে ঘণ্টাকার, ৪-খণ্ডিত, সহায়ক দন্তক নেই। পাপড়ি কুঞ্চিত, বিডিম্বাকার, স্থূলাগ্র।

পুংকেশর ৮টি, পাপড়ির সাথে জোড়ায় জোড়ায় একান্তর, সবগুলো সমান দৈর্ঘ্যবিশিষ্ট, পরাগধানী প্রশস্ত আয়তাকার, যোজক পুরু। গর্ভাশয় উপগোলকাকার বা বিডিম্বাকার, নিচে সংকীর্ণ, ৪-প্রকোষ্ঠ বিশিষ্ট, ডিম্বক প্রতি প্রকোষ্ঠে অনেক, অমরা অক্ষীয়, গর্ভদণ্ড পুংকেশর অপেক্ষা সামান্য দীর্ঘতর, গর্ভমুণ্ড সরল।

ফল ক্যাপসিউল, গোলকাকার, গোড়াতে বৃতি নল দ্বারা আবৃত, ১অথবা অসম্পূর্ণরূপে ৪-প্রকোষ্ঠ বিশিষ্ট, অসমভাবে বিদারী।

বীজ কেন্দ্রীয় অমরাতে কাছাকাছি আবদ্ধ, পিরামিড আকৃতির।

এই গণের একটি প্রজাতির নাম মেহেদি।

তথ্যসূত্র:

১. এম অলিউর রহমান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৪২২। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে । বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top