আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > সাদা নাগবল্লী বাংলাদেশ ও ভারতের একটি আলংকারিক উদ্ভিদ

সাদা নাগবল্লী বাংলাদেশ ও ভারতের একটি আলংকারিক উদ্ভিদ

সাদা নাগবল্লী বা সাদা মৌচান্দা বা সাদা মুসুন্ডা, পত্রলেখা

বৈজ্ঞানিক নাম: Mussaenda frondosa Linnaeus.

সমনাম: Gardenia frondosa (L.) Lam.; Mussaenda belilla Buch.-Ham.; Mussaenda dovinia Buch.-Ham.; Mussaenda flavescens Buch.-Ham.; Mussaenda formosa L. nom. illeg.; Mussaenda fruticosa L.; Mussaenda ingrata Wall. ex Hook.f.; Mussaenda macrophylla Kurz nom. illeg.; Mussaenda sumatrensis B.Heyne ex Roth; Mussaenda tomentosa Wight ex Hook.f. nom. inval.; Mussaenda villosa Schltdl. ex Hook.f. nom. illeg.

সাধারণ নাম: wild mussaenda বা dhobi tree  

বাংলা নাম: সাদা নাগবল্লী, সাদা মৌচান্দা, সাদা মুসুন্ডা,

অন্যান্য নাম:

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

জগৎ/রাজ্য: Plantae

বিভাগ: Angiosperms

অবিন্যাসিত: Eudicots

অবিন্যাসিত: Asterids

বর্গ: Gentianales

পরিবার: Rubiaceae

গণ: Mussaenda

প্রজাতি: Mussaenda frondosa Linnaeus.

পরিচিতি: সাদা নাগবল্লী বা সাদা মৌচান্দা বা সাদা মুসুন্ডা বা পত্রলেখা বাংলাদেশ ও ভারতের Mussaenda গণের একটি গুল্ম জাতীয় উদ্ভিদের প্রজাতি।

বিবরণ: এরা রোদ বা আংশিক ছায়ায় তাড়াতাড়ি বেড়ে ওঠে। এরা সাধারণত লতানো ধরনের ঝোপ আকারে হয়। এদের কাণ্ড রোমশ। নাগবল্লীর পাতা ১০ থেকে ১৫ সেন্টিমিটার লম্বা, ডিম্বাকার বা ডিম্ব-আয়তাকার। এদের ফুল কমলা। গ্রীষ্ম ও বর্ষায় ফুল ফোটে। গাছ ছেঁটে দিতে হয়। কলম ও দাবা কলমে চাষ হয়।

ব্যবহার: এটিকে সাধারণত আলংকারিক উদ্ভিদ হিসেবে ব্যবহার করা হয়। এই গাছের পাতা ও ফুল টব, বারান্দা, ব্যালকনি, সিঁড়ির শোভা বাড়ায়। এর কাঠ দিয়ে চামচ ও অন্যান্য জিনিস  তৈরি করা যায়।  

বিস্তৃতি: আদি নিবাসের স্থান নির্দিষ্ট নয়। সাদা নাগবল্লী নেপাল, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ায় দেশীয়করণ হয়েছে।

আরো পড়ুন

Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top