You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > আলু বোখারা ভেষজ গুণে ভরা রসালো ফল

আলু বোখারা ভেষজ গুণে ভরা রসালো ফল

বৈজ্ঞানিক নাম: Prunus domestica

সমনাম: Druparia insititia Clairv, Druparia prunus Clairv, Prunus communis Huds, Prunus insititia L, Prunus italica Borkh, Prunus oeconomica Borkh.

ইংরেজি নাম: Plum.

স্থানীয় নাম: আলু বোখারা।

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

জগৎ/রাজ্য: Plantae

বিভাগ: Angiosperms

অবিন্যাসিত: Eudicots  

বর্গ: Rosales  

পরিবার: Rosaceae   

গণ: Prunus   

প্রজাতি: Prunus domestica.

ভূমিকা: আলু বোখারা আরুক > আড়ু > আলু বোখারা (বৈজ্ঞানিক নাম Prunus domestica) এরা Rosaceae পরিবারের Prunus গনের সদস্য। এটি এক ধরণের ফলজ উদ্ভিদ।

বিবরণ: আলু বোখারা গুল্মজাতীয় গাছ হলেও ছোট নয়। গাছে কাঁটা থাকে আবার কখনও থাকে না। পাতা ডিমের মতো। ফলের আকার গোল বলা যায়। অনেক সময় জোড়া ফলও হয়। এই গাছে পৌষ থেকে মাঘ মাসে গুচ্ছাকারে সাদা বা গোলাপি ফুল হয়।

ফল হয় ফাল্গুন থেকে চৈত্র মাসে। হিমালয়ের বিভিন্ন অঞ্চলে সাত হাজার ফুট উচ্চতার মধ্যে এদের সবচেয়ে বেশি দেখা যায়। আমাদের দেশে উৎপাদিত না হলেও বাজারে শুষ্ক অবস্থায় বিক্রি হয়।

বিস্তৃতি: ভারত ও পাকিস্তান আলু বোখারা সবচেয়ে ভালো জন্মে। গণে প্রজাতি সংখ্যা ৬৫। আদিবাস ইউরোপ।

ভেষজ গুণ: ফল, মূলের ছাল ও বীজের তেল চিকিৎসার কাজে ব্যবহার করা হয়। চার ধরনের আরুক বা আলু বোখারার উল্লেখ রয়েছে আয়ুর্বেদ শাস্ত্রে। গরম পানিতে কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখার পর তাকে চটকে খোসা-বীজ ছাড়িয়ে অল্প চিনি মিশিয়ে খেলে রুচি বাড়ায়। জ্বরের অবসাদ কমিয়ে আনে।

তথ্যসূত্র:

১ শেখ সাদী, উদ্ভিদকোষ, দিব্যপ্রকাশ, ঢাকা, প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০০৮, পৃষ্ঠা, ৪৫।

আরো পড়ুন:  বিছুটি গাছের ভেষজ গুণ
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top