You are here
Home > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > শিয়াকুল একটি ভেষজ বিপন্ন গুল্ম

শিয়াকুল একটি ভেষজ বিপন্ন গুল্ম

বৈজ্ঞানিক নাম: Ziziphus oenoplia (L.) Mill.  

সমনাম: Rhamnus oenopolia L.

সাধারণ নাম: jackal jujube, small-fruited jujube or wild jujube.  

বাংলা নাম: অনন্তমূল

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

জগৎ/রাজ্য: Plantae

বিভাগ: Angiosperms

অবিন্যাসিত: Edicots

অবিন্যাসিত: Rosids

বর্গ: Rosales

পরিবার: Rhamnaceae

গণ: Ziziphus

প্রজাতি: Ziziphus oenoplia (L.) Mill.

পরিচিতি: শিয়াকুল বা শিয়ালকুল বা শেকুল নামেই ফলটি বেশি পরিচিত। এদের হিন্দি নাম মকোরা (मकोरा)। চট্টগ্রামে এটি আবার পরিচিত গোট বরই নামে। এটি একটি জংলী প্রজাতি। গাছ দেখতে লতানো গুল্ম প্রকৃতির।[১]   আরো পড়ুন

কুল বা বরই একটি উপকারি ভেষজ ফল

কুল বা বরইয়ের ২২টি ভেষজ গুণাগুণ

বিবরণ: এরা ছড়িয়ে ছিটিয়ে, কখনও কখনও লতানো, কাঁটা ঝোপঝাড় যারা ১.৫ মিটার উচ্চতা পর্যন্ত বৃদ্ধি পায়। এদের পাতার বোঁটার কাছে শক্ত ও খাটো কাঁটা থাকে। ফল ক্ষুদ্রাকৃতির, ফল মাত্র ০.৬ সেন্টিমিটার লম্বা হয়। পাকলে ফলের রং হলুদ কিংবা কালো হয়ে যায়। পাকা ফল স্বাদে খুব টক। ফলে শাঁস খুব কম, বিচি বড় এবং একটি মাত্র বীজ থাকে। বনে জঙ্গলে ও পতিত জমিতে জমিতে জন্মে।[১] পাতা সহজ, বিকল্প, তীব্র এবং তির্যক। ফুল সবুজ হয়। ফল গ্লোবাকৃতি।  

উদ্ভিদ সাইক্লোপ্যাপটাইড আলকালাইডস উৎপন্ন করে যা জিজিফাইন নামে পরিচিত এবং একটি ভেষজ ঔষধ হিসাবে ভারতে এদের ব্যবহারে এদের দীর্ঘ ইতিহাস আছে। শিকড় আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহৃত হয়। ভারতের মহারাষ্ট্রের কোঙ্কানি লোকজন চিবানো পাতাকে জখমের জন্য ড্রেসিং হিসাবে ব্যবহার করে।

তথ্যসূত্রঃ

১. মৃত্যুঞ্জয় রায়; বাংলার বিচিত্র ফল, দিব্যপ্রকাশ, ঢাকা, প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০০৭, পৃষ্ঠা, ২৫৯।

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে । বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top