You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বৃক্ষ > ডাইলেনিয়াসি একটি সপুষ্পক উদ্ভিদের পরিবার

ডাইলেনিয়াসি একটি সপুষ্পক উদ্ভিদের পরিবার

পরিবারের নাম: DILLENIACEAE Salisbury (1807) জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Eudicots বর্গ: Dilleniales পরিবার: Dilleniaceae

ভূমিকা: ডাইলেনিয়াসি হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি গোত্র বা পরিবারের নাম। এই পরিবারে ১১টি গণে প্রায় ৪৩০টি প্রজাতি আছে। এই পরিবারের গাছগুলো বিভিন্ন কাজে লাগানো হয়ে থাকে।

বিবরণ: ডাইলেনিয়াসি গোত্র চিরহরিৎ বৃক্ষ, গুল্ম বা কাষ্ঠল আরোহী। পত্র একান্তর কদাচিৎ প্রতিমুখ, সরল অখন্ড বা দস্তুর, উপপত্র পক্ষল ও দললগ্ন বা অনুপস্থিত।

পুষ্প একল বা সাইমোস বা রেসিমোস মঞ্জরীতে বিন্যস্ত, হলুদ বা সাদা, সম্পূর্ন বা কদাচিৎ একলিঙ্গ, গর্ভপাদ পুষ্পী, সমাঈ। বৃত্যংশ ৩-২০ টি, সর্পিলাকারে প্রান্তআচ্ছাদী, স্থায়ী। পাপড়ি ২-৫টি, প্রান্তআচ্ছাদী, পর্ণমোচী।

পুংকেশর অসংখ্য, কখনও স্বল্প সংখ্যায় হ্রাসপ্রাপ্ত বা মাত্র ১টি, পরাগধানী চতুরেনুস্থলী যুক্ত বা দ্বিখন্ডি, অনুদৈর্ঘ্য খাড়া বা দূরবর্তী ছিদ্র দ্বারা উন্মুক্ত, পরাগরেণু দ্বিকেন্দ্রিকা বিশিষ্ট। গর্ভপত্র ১ থেকে বহু কখনও অসংখ্য (প্রায় ২০টি), মুক্ত, গর্ভপত্র ১টি বা ২টি আবর্তে সজ্জ্বিত, গর্ভাশয় অধিগর্ভ, বহুপ্রকোষ্ঠী, গর্ভদন্ড মুক্ত সরু, প্রাসারিত, গর্ভমুন্ড প্রান্তীয়, প্রায়শ মুন্ডাকার, প্রতিগর্ভ পত্রে ডিম্বক ১ থেকে বহু।

ফল বেরিসদৃশ, অবিদারী বা বিদারী ফলিকল । বীজ বীজোপাঙ্গ যুক্ত বা বীজোপাঙ্গ অনুপস্থিত, ভ্রণ অতিশয় ক্ষুদ্র, বীজপত্র ২টি।

Dilleniaceae গোত্রে ১০টি গণ এবং প্রায় ৩৫০টি প্রজাতি, উষ্ণ ও নাতিশীতোষ্ণ অঞ্চলে বিস্তৃত, অস্ট্রেলিয়ায় অধিক জন্মে। বাংলাদেশে এই গোত্রের ২টি গণ ও ৫টি প্রজাতি বিদ্যমান। চালতা এই পরিবারের একটি প্রজাতির নাম।

তথ্যসূত্র:

১.  এস. কে. দত্ত  (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৭ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩৪৪। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন:  ম্যাগনোলিয়াসি হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি পরিবারের নাম
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top