Main Menu

কালিস্টেমন বা বোতলব্রাশ হচ্ছে এ্যানোনেসি পরিবারের একটি সপুষ্পক গুল্ম বা বৃক্ষ

গণের বৈজ্ঞানিক নাম: Callistemon R. Br., App. Flind. Voy. 2: 547 (1814). জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Eudicots অবিন্যাসিত: Rosids বর্গ: Myrtales পরিবার: Myrtaceae গণ: Callistemon

ভূমিকা: কালিস্টেমন বা বোতলব্রাশ হচ্ছে এ্যানোনেসি পরিবারের একটি সপুষ্পক গুল্ম বা বৃক্ষের গণের নাম। এই গণের উদ্ভিদগুলো অনেকে বাড়ির বাগানের শোভাবর্ধন করার জন্য লাগিয়ে থাকে।

বিবরণ: এই গণের প্রজাতিগুলো গুল্ম অথবা বৃক্ষ। বাকল অত্যন্ত কর্কশ, উল্লম্ব বরাবর গভীরভাবে কর্তিত হয়ে সরু শৈলশিরায় পরিণত হয়, শক্ত, ধূসরাভ বাদামী।

পাতা সরু, চর্মবৎ, সূঁচালো অগ্রভাগবিশিষ্ট, পল্লবের প্রান্তের কাছাকাছি গুচ্ছবদ্ধ, খর্বাকার বৃন্তবিশিষ্ট, মধ্যশিরা সুস্পষ্ট, পার্শ্বশিরা অর্সখ্য।

পুষ্প শাখা-প্রশাখার প্রান্তে কাছাকাছি বেলনাকার মঞ্জরীতে বিন্যস্ত, কাক্ষিক, মঞ্জরীপত্র পাতী, রোমশ। বৃতির নল উপ-গোলকাকার বা গোলকাকার, রোমশ, বৃত্যংশ ৫টি, প্রান্ত-আচ্ছাদী বা মুক্ত। পাপড়ি ৫টি, ছড়ানো, পাতী।

পুংকেশর অসংখ্য, মুক্ত, ছড়ানো, লাল । গর্ভপত্র ৩টি, যুক্ত, গর্ভাশয় ৩-প্রকোষ্ঠীয়, প্রতি প্রকোষ্ঠে ডিম্বক অনেক, গর্ভদন্ড সূত্রাকার, গর্ভমুণ্ড ক্ষুদ্রাকার, সচরাচর মুণ্ডাকার।

ফল পেয়ালাকৃতি ক্যাপসিউল, ক্ষুদ্র, নিরেট ডিম্বাকার, কাষ্ঠল, শীর্ষ খাতাগ্র এবং কুঞ্চিত, শীর্ষ থেকে ক্ষুদ্রাকার প্রকোষ্ঠবিদারি খন্ড আকারে বিদারিত হয়। বীজ অসংখ্য এবং ক্ষুদ্র।

এই গণের ৫০টির মতো প্রজাতি আছে; তারমধ্যে একটি প্রজাতির নাম গাঢ় লাল বোতল ব্রাশ।

তথ্যসূত্র:

১. এম এ কাইয়ুম (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ১০ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ২৭৮ । আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *