আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বৃক্ষ > ম্যাগনোলিয়া হচ্ছে ম্যাগনোলিয়াসি পরিবারের একটি গণের নাম

ম্যাগনোলিয়া হচ্ছে ম্যাগনোলিয়াসি পরিবারের একটি গণের নাম

গণের বৈজ্ঞানিক নাম: Magnolia L., Syst. ed. 1 (1735). জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Magnoliids বর্গ: Magnoliales পরিবার: Magnoliaceae প্রজাতি: Magnolia

বিবরন: ম্যাগনোলিয়া হচ্ছে ম্যাগনোলিয়াসি পরিবারে সপুষ্পক উদ্ভিদের একটি গণের নাম। এই গণে অন্তর্ভুক্ত প্রজাতিগুলো বৃক্ষ ও গুল্ম উভয়ই  হয়। বাগানের শোভাবর্ধনের জন্য এদেরকে লাগানো হয়ে থাকে।

বিবরন: এই গণের প্রজাতিগুলো বৃক্ষ অথবা গুল্ম হয়। উপপত্র পত্রবৃন্তলগ্ন অথবা মুক্ত। পাতা সরল, একান্তর, অখন্ড।

পুষ্প প্রান্তীয়, সাধারণতঃ একক, উভলিঙ্গ। পুষ্পপুটাংশ ৯ থেকে ২১ টি, সাধারণতঃ ৩-৫ গুণিতক, সবগুলো প্রায় সমান বা বহিঃস্থগুলো খাটো এবং সদৃশ। পরাগধানী অন্তর্মুখী বা বহির্মুখীভাবে বিদারিত হয়।

স্ত্রীস্তবক অবৃন্তক, গর্ভপত্র অসংখ্য অথবা অল্প, মুক্ত অথবা পাদদেশে যুক্ত, ডিম্বক সচরাচর ২টি, কদাচিৎ অধিক, ফলোৎপাদী গর্ভপত্র অল্প, সমাকীর্ণ, পৃষ্ঠীয় বা অঙ্কীয়সন্ধি বরাবর বিদারিত হয়, কখনও কাষ্ঠল এবং গোলাকার, উপরের অংশ এককভাবে অথবা স্থূপাকারে বীজগুলো একটি রেশমী রজ্জুতে সংযুক্ত অবস্থায় দূরে পতিত হয়।

এই গণের একটি গুরুত্বপূর্ণ প্রজাতির নাম হচ্ছে উদয় পদ্ম বা হিমচাঁপা

তথ্যসূত্র:

১. এস. কে. দত্ত (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top