আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বৃক্ষ > মালভাভিস্কাস হচ্ছে মালভেসি পরিবারে একটি গণের নাম

মালভাভিস্কাস হচ্ছে মালভেসি পরিবারে একটি গণের নাম

গণের বৈজ্ঞানিক নাম: Malvaviscus Fabr., Enum.: 155 (1759). জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Eudicots অবিন্যাসিত: Rosids বর্গ: Malvales পরিবার: Malvaceae প্রজাতি: Malvaviscus

ভূমিকা: মালভাভিস্কাস  হচ্ছে মালভেসি পরিবারে সপুষ্পক উদ্ভিদের একটি গণের নাম। এই গণে অন্তর্ভুক্ত প্রজাতিগুলো বৃক্ষ ও গুল্ম উভয়ই   হয়। বাগানের শোভাবর্ধনের জন্য লাগানো হয়ে থাকে।

বিবরণ: এই গণের প্রজাতিগুলো গুল্ম অথবা ছোট বৃক্ষ, কখনও শয়ান। এদের কান্ড বেলনাকার, কাষ্ঠল। পাতা খন্ডিত বা অখন্ড এবং মধুগ্রন্থি বিবর্জিত শিরাবিশিষ্ট।

পুষ্প কাক্ষিক, একক এবং প্রান্তীয় গুচ্ছে। উপবৃতির খন্ড ৬-৭ (৯)টি, নিম্নপ্রান্ত আংশিকভাবে যমক, নিচের অর্ধাংশ রৈখিক, উপরের অর্ধাংশ ছড়ানো, ভল্লাকার-চমসাকার, সম্পূর্ণ দৈর্ঘ্য বরাবর একটি মধ্যশিরা বর্তমান।

বৃতি চমসাকার, ৫-খন্ডিত, খন্ডগুওলার নিম্নপ্রান্ত যমক। দলমন্ডল নলাকার, কখনও পুরোপুরি প্রস্ফুটিত হয় না, পাপড়িগুলো নিম্নপ্রান্তে সংযুক্ত।

পুংকেশরীয় স্তম্ভ বৃদ্ধিশীল, পরিনত পুষ্পে পাপড়ি ছাড়িয়ে যায়, ৫-দন্তক এবং পরাগধানীবাহক। শীর্ষাভিমুখে বিস্তৃত। গর্ভাশয় ৫-প্রকোষ্ঠীয়, প্রতি প্রকোষ্ঠে ডিম্বক ১টি, গর্ভদন্ড ১টি, প্রকোষ্ঠের দ্বিগুণ সংখ্যক শাখা বিশিষ্ট, প্রতিটি শাখা ১ সেমি পর্যন্ত লম্বা।

এই গণে একটি প্রজাতির নাম হচ্ছে দোলক লংকা জবা

তথ্যসূত্র:

১. এস. কে. দত্ত (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৫৪। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top