Main Menu

ম্যাগনোলিয়াসি হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি পরিবারের নাম

পরিবারের নাম: MAGNOLIACEAE A. L. de Jussieu (1789) জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Magnoliids বর্গ: Magnoliales পরিবার: Magnoliaceae

ভূমিকা: ম্যাগনোলিয়াসি হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি পরিবারের নাম। এই পরিবারের অন্তর্ভুক্ত গনগুলোর প্রজাতি বৃক্ষ ও গুল্ম উভয়ই  হয়।

বিবরণ: ম্যাগনোলিয়াসি গোত্র বা পরিবার চিরহরিৎ, প্রায়শঃই পত্রঝরা বৃক্ষ অথবা গুল্ম। এদের পাতা সরল, পক্ষ শিরিত, প্রান্ত অখন্ড অথবা সখন্ডক, উপপত্র বৃহদাকার, প্রান্তীয় মুকুল জড়ানো, পর্ণমোচী।

পুষ্প বৃহৎ, পতঙ্গপরাগী, প্রান্তীয় বা কাক্ষিক, সচরাচর একক, পরিপূর্ণ বা একলিঙ্গী, সমাঙ্গ, বিস্তৃত পুষ্পধারসহ গর্ভপাদী। পুষ্পপুট নানাভাবে সর্পিল থেকে ৩ অথবা অধিক শ্রেণীতে আবর্তী, পুষ্পপুটাংশ ৬-১৮টি, মুক্ত, অধিকাংশই কমবেশী সদৃশ এবং সবগুলো দলসদৃশ, কর্মক্ষেত্রে স্পটতঃ বৃত্যংশ এবং পাপড়িতে বিভক্ত।

পুংকেশর অসংখ্য, মুক্ত এবং আলাদা, সর্পিলাকারে সজ্জিত, কেন্দ্রাভিমুখীভাবে পর্যায়ক্রমে জন্মায়, অনেকটা ফিতাকার, পুংরেণুস্থলী ৪টি জোড়ায় জোড়ায় সাজানো, বন্ধ্যা পুংকেশর অনুপস্থিত, পরাগরেণু দ্বি-নিউক্লিয়াস যুক্ত, নৌকাকৃতির, মসৃণ অথবা বিবিধভাবে অলংকৃত, গর্ভপত্র অসংখ্য, সচরাচর মুক্ত, ডিম্বক অধিকাংশ ক্ষেত্রে ২টি, কিন্তু কখনও কখনও অনেকগুলো এবং প্রান্তীয় অমরা থেকে জন্মায়, অধমুখী, দ্বি-আবরনীযুক্ত।

ফল নানান রকমের ফলিকুলার অথবা অবিদারী বেরী অথবা পক্ষযুক্ত অ্যাকিন সদৃশ। বীজ প্রায়গুলোই বড় এবং পর্যাপ্ত তেল এবং প্রটিনবাহী সস্যযুক্ত ।

Magnoliaceae গোত্রটি ১২ টি গণ এবং ২২০টি প্রজাতিতে বিভক্ত। বাংলাদেশে এই গোত্রের ২টি গণভুক্ত ১১টি প্রজাতি পাওয়া যায়, যার মধ্যে আছে উদয়পদ্ম বা হিমচাঁপা

তথ্যসূত্র:

১. এস. কে. দত্ত (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *