You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বৃক্ষ > মুড়মুড়ি বাংলাদেশের অপ্রচলিত ফল

মুড়মুড়ি বাংলাদেশের অপ্রচলিত ফল

বৈজ্ঞানিক নাম: Polyalthia Suberosa সমনাম: বাংলা নাম: মুড়মুড়ি, হামজাম ইংরেজি নাম: জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae – Plants (unranked): Angiosperms (unranked): Magnoliids বর্গ: Magnoliales পরিবার: Annonaceae গণ: Polyalthia প্রজাতি: Polyalthia Suberosa Rox.

পরিচিতি: মুড়মুড়ি বা আমঝুম হচ্ছে এনোনাসি পরিবারের পলিয়ালথিয়া গণের একটি সপুষ্পক উদ্ভিদ। এদের আদি নিবাস ভারত মায়ানমার ও শ্রীলঙ্কা।

বাংলাদেশের খুলনা, নড়াইল, যশোর, মাগুরা, কুষ্টিয়া, পাবনা প্রভৃতি এলাকায় মুড়মুড়ির গাছ দেখা যায়। এদেশের বন জংগলে জন্মে। ছোট আকারের বৃক্ষ অথবা গুল্ম। বাকল বেশ পুরু, ঝোপাল ডালপালা। পাতা অবডিম্বাকার, পাতার অগ্রভাগ সূচাল নয়, ভোতা। পাতার উপরের পিঠ খুব চকচকে, নিচের পিঠ তত চকচকে নয়। ফল বেরি প্রকৃতির। খুবই ছোট। দেখতে অনেকটা মটরদানার মতো। ফলের স্বাদ পানসে মিষ্টি, সুপারির ন্যায় কষযুক্ত। ফল পাকে বৈশাখ জ্যৈষ্ঠ মাসে। কাঁচা ও পাকা দুভাবেই খাওয়া যায়। বীজ থেকে চারা হয়।

Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top