Main Menu

বড় বাগান বিলাস শোভাবর্ধক আলংকরিক ফুল

বৈজ্ঞানিক নাম: Bougainvillea spectabilis Willd. সমনাম : Bougainvillea peruviana Nees & Mart. (1832). BTS atat : Paper Flower, Bougainvillea. স্থানীয় নাম: বাগান বিলাস, কাগজ ফুল । জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Edicots বর্গ: Caryophyllales পরিবার: Nyctaginaceae গণ: Bougainvillea প্রজাতি: Bougainvillea spectabilis.

ভূমিকা: বড় বাগান বিলাস (বৈজ্ঞানিক নাম: Bougainvillea spectabilis) (ইংরেজি: Paper Flower বা lesser bougainvillea) হচ্ছে নিকটাগিনাসি পরিবারের বোগেনভিলিয়া গণের  একটি সপুষ্পক লতানো গুল্ম। এদেরকে বাংলাদেশ ও ভারতে সুদৃশ্য আলংকারিক উদ্ভিদ হিসেবে বাগানে বা গৃহে চাষাবাদ করা হয়।

বিবরণ: বড় বাগানবিলাস চিরহরিৎ আরোহী গুল্ম। এদের কান্ড সরু, ঘন রোমাবৃত, সুপুষ্ট কন্টকবিশিষ্ট, কন্টক বাঁকা, শক্ত, রোমশ। পাতা সরল, একান্তর, ৪-১০ x ১.৭-৫.০ সেমি, রোমশ, ডিম্বাকৃতি, শীর্ষ দীর্ঘা, পত্রবৃন্ত ১ সেমি (প্রায়) লম্বা, ঘন রোমাবৃত।

পুষ্প নলাকার, ২ সেমি (প্রায়) লম্বা, সুদৃশ্য মঞ্জরীপত্র কর্তৃক আংশিকভাবে অথবা সম্পূর্ণভাবে বেষ্টিত, পুষ্প প্রায় অবৃন্তক, ৩.৫ মিমি (প্রায়) লম্বা, মঞ্জরীপত্র লগ্ন । বৃত্যংশ ৫টি, দল সদৃশ, অগ্রভাগ অতিরোমশ, বাইরের পৃষ্ঠ হলুদ, ভেতরের পৃষ্ঠ ফ্যাকাশে গোলাপী-বেগুনি । পুংকেশর ৮টি, অসমান, সন্নিবেশিত, পাদদেশে যুক্ত। গর্ভাশয় কমবেশী লম্বাকৃতির, ২ মিমি (প্রায়) লম্বা, গর্ভদন্ড ১.৫ মিমি (প্রায়) লম্বা, গর্ভমুণ্ড ২.৫ মিমি (প্রায়) লম্বা, পালক সদৃশ কোমল।

ফুল ও ফল ধারণ: সাধারণত শুষ্ক মৌসুমে ব্যাপকভাবে। ফল ধারণ বিরল।

ক্রোমোসোম সংখ্যা:  2n = ২০, ৩৪, ৫১ (Fedorov, 1969).

চাষাবাদ ও আবাসস্থল: সুষম এবং উন্মুক্ত পানি নিষ্কাশনযোগ্য মৃত্তিকা। বংশ বিস্তার হয় কর্তিত কান্ডের সাহায্যে।

বিস্তৃতি: উদ্ভিদটির আদিনিবাস ব্রাজিল এবং গ্রীষ্ম প্রধান ও অর্ধ গ্রীষ্ম প্রধান অঞ্চলে ব্যাপক চাষ হয়। বাংলাদেশের সর্বত্র ইহা শোভাবর্ধক হিসেবে লাগানো হয়ে থাকে ।

বড় বাগানবিলাস, আলোকচিত্র: Gmihail, CC-BY-SA-3.0-RS

অর্থনৈতিক ব্যবহার ও গুরুত্বের দিক: ইহা একটি জনপ্রিয় শোভাবর্ধনকারী উদ্ভিদ।

জাতিতাত্বিক ব্যবহার:  জানা নেই।

অন্যান্য তথ্য: বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ৯ম খণ্ডে (আগস্ট ২০১০) বড় বাগান বিলাস প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের শীঘ্র কোনো সংকটের কারণ দেখা যায় না এবং বাংলাদেশে এটি আশঙ্কামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে ছোট বাগান বিলাস সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের প্রয়োজন নেই।

তথ্যসূত্র:

১. হাবীব, এম আহসান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৯ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩১৯। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *