You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > লতা > কালকেয়া কাটাযুক্ত লতানো ফুল

কালকেয়া কাটাযুক্ত লতানো ফুল

বৈজ্ঞানিক নাম: Caparis zeylanica L.

সমনাম : Capparis acuminata Roxb, Capparis acuminata De Wild., nom. illeg, Capparis aeylanica Roxb, Capparis aurantioides C.Presl, Capparis crassifolia Kurz, Capparis dealbata DC, Capparis erythrodasys Miq, Capparis hastigera Hance, Capparis hastigera var. obcordata Merr. & F.P.Metcalf, Capparis horrida L.f, Capparis horrida var. erythrodasys (Miq.) Miq, Capparis horrida var. paniculata Gagnep, Capparis latifolia Craib, Capparis linearis Blanco, nom. illeg, Capparis myrioneura var. latifolia Hallier f, Capparis nemorosa Blanco, nom. illeg, Capparis polymorpha Kurz, Capparis quadriflora DC, Capparis rufescens Turcz, Capparis subhorrida Craib, Capparis swinhoii Hance, Capparis terniflora DC, Capparis wightiana Wall., nom. inval, Capparis xanthophylla Collett & Hemsl.

ইংরেজি নাম: জানা নেই।

স্থানীয় নাম: কালকেয়া।

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

জগৎ/রাজ্য: Plantae

বিভাগ: Angiosperms

বর্গ: Brassicales    

পরিবার: Capparaceae         

গণ: Capparis.

প্রজাতি: Caparis zeylanica. 

ভূমিকা: কালকেয়া (বৈজ্ঞানিক নাম: Caparis zeylanica) হচ্ছে Cappatidaceae পরিবারের Capparis গণের সপুষ্পক উদ্ভিদ।  এই প্রজাতি গোলাপি রঙের সুগন্ধি ফুল বিশিষ্ট লতা এটি।  

বিবরণ: বহু শাখা-প্রশাখাযুক্ত ঝোপ জাতীয় শক্ত লতা। গায়ে শক্ত বাঁকা কাঁটা থাকে। পাতা প্রায় এক সেন্টিমিটার লম্বা ও আধা সেন্টিমিটার চওড়া । অনেকটা লেবু পাতার মতো গাঢ় সবুজ। কাণ্ড ও পাতার সংযোগ স্থল থেকে বের হয় ফুল । লতার ডগার দিকেও ফুল হয়। ফুল গুচ্ছবদ্ধ আকারের হয়। অনেকটা বেড়ালের গোঁফের মতো বেগুনি। ফল আধা সেন্টিমিটারের মতো লম্বা ও মসৃণ। বীজ চক্রাকারে স্থাপিত । গ্রীষ্মকালে ফুল এবং বর্ষায় ফল ধরে। স্যাঁতস্যাঁতে জঙ্গলে এরা জন্মে। বীজ থেকে বংশবৃদ্ধি ঘটে থাকে। কালকেয়ার গণে প্রজাতি সংখ্যা ২৫০।

তথ্যসূত্র:

১ শেখ সাদী, উদ্ভিদকোষ, দিব্যপ্রকাশ, ঢাকা, প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০০৮, পৃষ্ঠা, ১১৪।

আরো পড়ুন:  কানাইডিঙ্গা বাংলাদেশের বিপন্ন বৃক্ষ
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top