আপনি যা পড়ছেন
মূলপাতা > জীবনী > গৌরীপ্রসন্ন মজুমদার আধুনিক বাংলা গানের বিখ্যাত গীতিকার

গৌরীপ্রসন্ন মজুমদার আধুনিক বাংলা গানের বিখ্যাত গীতিকার

গৌরীপ্রসন্ন মজুমদার ( ৫ ডিসেম্বর ১৯২৪ – ২০ অগাস্ট ১৯৮৬) বাংলা ভাষার একজন কবি ও গীতিকার। বিশ শতকের দ্বিতীয়ার্ধ জুড়ে বাংলা চলচ্চিত্র এবং আধুনিক গানের জগতকে যাঁরা ভালোবাসা, আবেগে উষ্ণ রেখেছিলেন তিনি তাঁদের একজন।

তিনি জন্মেছেন ১৯২৫ সালের ৫ ডিসেম্বর কলকাতায়। অধ্যাপক পিতার মেধাবী সন্তান ছিলেন তিনি। ছেলেবেলায় গুরুগম্ভীর পিতার চোখ এড়িয়ে লুকিয়ে লুকিয়ে ইংরাজি কবিতা লিখতেন। কৈশোরে বাংলা কবিতাও লেখা শুরু করেন।

প্রেসিডেন্সি কলেজে সহপাঠী ছিলেন কবি অরুণ মিত্র ও সুরকার নচিকেতা ঘোষ। তাদের উৎসাহেই প্রথম গান লেখা। সে গানে সুর দেন নচিকেতা। পরবর্তীকালে বাঙালী গীতকাররূপে প্রসিদ্ধ হলেও তার লেখা ইংরাজি গানও আছে অজস্র, যা রয়ে গেছে অনতিপ্রচারিত। বাংলা ও ইংরাজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রিধারী এই গীতকার যত বিখ্যাত ও জনপ্রিয় ততটা আত্মপ্রচারপ্রবণ ছিলেন না। সম্ভবত সেইজন্যই তার একটিমাত্র গীত-সংকলন এ পর্যন্ত প্রকাশিত হয়েছে, সেটিও অপ্রাপ্য।

গৌরীপ্রসন্নের লেখা গীতিতে বিভিন্ন সময়ে সুর দিয়ে ভালো গানে পরিণত করেছেন বহু নিরীক্ষাপ্রবণ সুরকার। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন সত্য চৌধুরী, ভক্তিময় দাশগুপ্ত, অপরেশ লাহিড়ী, সুধীরলাল চক্রবর্তী, নচিকেতা ঘোষ, অনুপম ঘটক, রবীন চট্টোপাধ্যায় ও হেমন্ত মুখোপাধ্যায়। তার গান গেয়ে বিখ্যাত হয়েছেন অথবা তাকে বিখ্যাত করেছেন হেমন্ত মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায় ও মান্না দে।

গৌরীপ্রসন্ন মজুমদারের জনপ্রিয় কয়েকটি গান হচ্ছে

বিংশ শতাব্দীর বাঙালী গীতকারদের মধ্যে সবচেয়ে সফল ও জনপ্রিয় গৌরীপ্রসন্ন গান লিখেছেন বহুদিন। পাশাপাশি লিখেছেন অনেক চিত্রকাহিনী। তার কর্মক্ষেত্র ছিল কলকাতা ও বোম্বাই চলচ্চিত্র শিল্পকে ঘিরে। তেমনই আধুনিক বাংলা গান ও ছায়াছবির গান দুদিকেই ছিল তার সমান রচনা সামর্থ্য। পেয়েছেন বহু পুরস্কার। ঘুরেছেন বিদেশের অনেক জায়গা। এই সময়কার ব্যস্ততম গীতকার সংগীত জগতের খুব কাছের মানুষ ছিলেন। তিনি ১৯৮৬ সালের ২০ আগস্ট তিনি প্রয়াত হয়েছেন।

তথ্যসূত্র:

১. সুধীর চক্রবর্তী সম্পাদিত(১ বৈশাখ ১৩৯৪)। আধুনিক বাংলা গান। প্যাপিরাস, কলকাতা। পৃষ্ঠা: ১৬৮-১৬৯।

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top