আপনি যা পড়ছেন
মূলপাতা > জীবনী > নিশিকান্ত রায়চৌধুরী আধুনিক বাংলা গানের গীতিকার

নিশিকান্ত রায়চৌধুরী আধুনিক বাংলা গানের গীতিকার

নিশিকান্ত রায়চৌধুরী

নিশিকান্ত রায়চৌধুরী বা নিশিকান্ত (২৩. ০৪. ১৯০৯ ~ ২০. ০৫. ১৯৭৩) ছিলেন আধুনিক বাংলা গানের গীতিকার। ছোটবেলা কাটে রবীন্দ্রসান্নিধ্যে শান্তিনিকেতন ব্রহ্মচর্যাশ্রমে। শৈশব থেকেই কাব্য প্রতিভার উন্মেষ ঘটে। ধ্বনিময় ছন্দোবহুল তার গান রবীন্দ্রসান্নিধ্যে থেকেও ভিন্নরকম।

কবি নিশিকান্ত রায়চৌধুরী জন্মগ্রহণ করেন তাঁর মামাবাড়ী, অধুনা বাংলাদেশের বরিশাল জেলার উজিরপুর গ্রামে। পিতা বিজয়শঙ্কর রায়চৌধুরী ছিলেন আইনজীবী। মাতা সৌদামিনী দেবী | কবির পৈতৃক বাসভূমি অধুনা পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাট মহকূমার শিবহাটি গ্রামে।

অকৃতদার এই সাধক শিল্পী ১৯৩৪ সালে পাকাপাকিভাবে চলে যান পণ্ডিচেরী এবং শ্রীঅরবিন্দের যোগসাধনায় নিজেকে আজীবন মগ্ন রাখেন। কবিতা ও গান রচনার যুক্তবেণী তার আন্তর প্রেরণারই ফসল। কোনো তাৎক্ষণিক চাহিদা বা বহির্ঘটনা তাকে গান রচনায় প্রেরিত করেনি। সেই জন্যই তাঁর গান আবেদনে অন্তর্মগ্ন ও গভীর রসের। তাতে গান রচনার প্রচলিত রূপবন্ধও তাই অনেকাংশে শিথিল।

নিশিকান্তের গানের সঙ্গে যুগলবন্দী হয়ে আছে দিলীপকুমার রায়ের সুরসংযোজন ও অসামান্য গায়ন। তার প্রায় সব গানই দিলীপকুমারের সুরযোজনার অভিনবত্ব অমলিন। তাঁর কবিতা ও গান ‘ড্রিম ক্যাডেনস’ নামে প্রকাশিত হয়েছে। ১৯৭৩ সালের ৫ মে তাঁর প্রয়াণ ঘটে।

তথ্যসূত্র:

১. সুধীর চক্রবর্তী সম্পাদিত আধুনিক বাংলা গান, প্যাপিরাস, কলকাতা, প্রথম প্রকাশ ১ বৈশাখ ১৩৯৪, পৃষ্ঠা, ১৭৩।

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top