Main Menu

আকস্মিক বিদ্রোহ প্রসঙ্গে

আকস্মিক বিদ্রোহ (ফরাসি: Coup d’Etat) হচ্ছে ফরাসি শব্দ। সামরিক বা সরকারি শক্তিশালী ব্যক্তি বা গােষ্ঠী যাঁদের হাতে ক্ষমতা আছে তাঁদের উদ্যোগে হঠাৎ বলপ্রয়ােগ করে সরকার দখল। বিপ্লবের সঙ্গে তার পার্থক্য হলো যে ক্যু উপর থেকে আরােপিত হয়ে চেপে বসে আর বিপ্লবের পিছনে থাকে জনগণ।

ইতিহাসে ক্যুর নজির হলো ১৭৯৯ খ্রিস্টাব্দে প্রথম নেপােলিয়নের, ১৮৫১ খ্রিস্টাব্দে ফ্রান্সে তৃতীয় নেপােলিয়নের কিংবা ১৯২৫ খ্রি ইতালিতে মুসােলিনির অথবা ১৯৪৮ খ্রি চেকোস্লোভাকিয়ায় কমিউনিস্টদের, ১৯৫৮ খ্রিস্টাব্দে ইরাকে সামরিক গােষ্ঠীর ক্ষমতা দখল। ব্রিটিশ ইতিহাসে অলিভার ক্রমওয়েলের ক্ষমতা দখল একমাত্র নজির।

লাতিন আমেরিকায় প্রায়শই ক্যু ঘটে। ক্যু সংগঠকদের কর্মকৌশল হলো সরকারি বাড়ি, রেলপথ, রেডিও, টেলিভিশন কেন্দ্র, বিদ্যুৎ উৎপাদন ও জলসরবরাহের কেন্দ্র দখল করে সমগ্র ব্যবস্থার উপর নিয়ন্ত্রণ জারি করা। ক্যুর প্রয়াস বহু সময়ে ব্যর্থ হতে দেখা গেছে ।

তথ্যসূত্র:

১. গঙ্গোপাধ্যায়, সৌরেন্দ্রমোহন. রাজনীতির অভিধান, আনন্দ পাবলিশার্স প্রা. লি. কলকাতা, তৃতীয় মুদ্রণ, জুলাই ২০১৩, পৃষ্ঠা ৩১।

আরো পড়ুন

অনুপ সাদির প্রথম কবিতার বই পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর সমাজতন্ত্র মার্কসবাদ গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা নামের একটি প্রবন্ধগ্রন্থ।

জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *