You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > জ্ঞানকোষ > সাহিত্যকোষ > আধুনিকতাবাদী সাহিত্য বা সাহিত্য আধুনিকতাবাদ হচ্ছে নিরীক্ষামূলক কিছু করার প্রবণতা

আধুনিকতাবাদী সাহিত্য বা সাহিত্য আধুনিকতাবাদ হচ্ছে নিরীক্ষামূলক কিছু করার প্রবণতা

আধুনিক শিল্প

আধুনিকতাবাদী সাহিত্য বা আধুনিকবাদী সাহিত্য বা সাহিত্য আধুনিকতাবাদ বা সাহিত্য আধুনিকবাদ (ইংরেজি: Literary modernism, বা modernist literature) হচ্ছে সাহিত্যে পরীক্ষা-নিরীক্ষামূলক নতুন কিছু করার প্রবণতা। প্রচলিত নিয়মনীতি, রীতি, প্রভাব, ঐতিহ্য পরম্পরা থেকে সরে যাওয়াই সাহিত্যে আধুনিকতা রূপে চিহ্নিত হয়েছে। ইউরোপে গণতন্ত্রের উদ্ভবের সংগে আধুনিকতাবাদের উদ্ভবের যোগ আছে। সামন্তবাদী মূল্যবোধ ও ধ্যানধারণাকে বিসর্জন দিয়ে আধুনিকতা সাধারণভাবে ব্যক্তির আত্মপ্রকাশ, স্বতন্ত্র বিচার ও মূল্যবোধকে স্বীকৃতি দেয়।[১]

সমাজ রূপান্তরের বিশেষ একটা পর্বকে যদি বলা হয় আধুনিক, তাহলে সেইসব লক্ষণকে আমরা আমাদের সামাজিক সাহিত্য বিশ্লেষণে যেভাবে ব্যবহার করি, তাকে বলা যেতে পারে সাহিত্যের আধুনিকতাবাদ। সেই অর্থে আধুনিকতাবাদ হচ্ছে সাম্রাজ্যবাদী যুগের সৃষ্টি। সেই অর্থে, আধুনিকতাবাদ মূলত একচেটিয়া পুঁজিবাদী সমাজগুলিতে বিকাশ লাভ করেছে, যদিও এর সমর্থকরা প্রায়ই ভোক্তাবাদকেই প্রত্যাখান করে। তবে উচ্চ আধুনিকতাবাদ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ভোক্তা সংস্কৃতির সাথে মিশতে শুরু করে, বিশেষত ১৯৬০-এর দশকের বছরগুলোতে।[২]

আধুনিকতাবাদী সাহিত্য নিজে কোনো একদেশদর্শী বা একমুখী শিলীভূত বস্তু নয়। সাধারণ কিছু বৈশিষ্ট্যমণ্ডিত বেশ কয়েকটি আন্দোলনকে আধুনিকবাদের পরিসীমার মধ্যে সনাক্ত করা হয়ে থাকে। বিংশ শতাব্দীর গোড়ার দিকে প্রতীকবাদ, ভবিষ্যবাদ, প্রকাশবাদ, চিত্রকল্পবাদ, ইমেজিজম, দাদাবাদ, পরাবাস্তববাদ, আঙ্গিকবাদ, ইম্প্রেশনিজম, অভিব্যক্তিবাদ, ভবিষ্যবাদ, ভর্টিসিজম প্রভৃতি আন্দোলন আধুনিকবাদের পরিসীমার মধ্যে পড়ে। এই আন্দোলনগুলোর চরিত্রে ভিন্নতা আছে, এমনকি পরস্পরবিরুদ্ধও আছে। কিন্তু সবকিছু মিলিয়ে আধুনিকবাদ সাহিত্যের ইতিহাসে একটি অনস্বীকার্য পর্যায়।[৩]

আধুনিকতাবাদী সাহিত্যের ইতিহাস

সাহিত্য আধুনিকতাবাদ বা আধুনিকতাবাদী সাহিত্যের সূত্রপাত মূলত ইউরোপ এবং উত্তর আমেরিকাতে ১৯ শতকের শেষের দিকে এবং বিশ শতকের গোড়ার দিকে। সাহিত্য আধুনিকতাবাদ কবিতা ও গদ্যগল্প উভয় ক্ষেত্রেই ঐতিহ্যবাহী লেখন পদ্ধতির সাথে একটি স্ব-সচেতন বিচ্ছেদ চিহ্নিত করে। আধুনিকতাবাদীরা সাহিত্যের রূপ এবং অভিব্যক্তি নিয়ে পরীক্ষা করেছিলেন, যেমনটি ইজরা পাউন্ডের নীতিবচন “এটিকে নতুন বানাও” উদাহরণ দ্বারা ব্যাখ্যা করা হয়েছিল।[৪] এই সাহিত্যিক আন্দোলনটি প্রতিনিধিত্বের ঐতিহ্যগত পদ্ধতিগুলিকে উল্টানোর সচেতন আকাঙ্ক্ষায় চালিত হয়েছিল এবং এই আন্দোলন তাদের সময়ের নতুন সংবেদনশীলতা প্রকাশ করেছিল।[৫] প্রথম বিশ্বযুদ্ধের বীভৎসতা চোখে আঙুল দিয়ে দেখিয়েছিল যে, সমাজ সম্পর্কে বিদ্যমান অনুমানগুলিকে পুনরায় বিবেচনা করার প্রয়োজন হয়েছে।[৬]

আরো পড়ুন:  ম্যাজিক রিয়ালিজম বা যাদু বাস্তববাদ প্রসঙ্গে --- সৌগত মুখোপাধ্যায়

আধুনিকতাবাদী সাহিত্য আন্দোলন কখন শুরু হয়েছিল তা এটি বিতর্কযোগ্য বিষয়। যদিও কেউ কেউ ১৯১০ সালকে মোটামুটিভাবে আধুনিকতাবাদের সূচনা এবং উপন্যাসিক ভার্জিনিয়া উলফের উপন্যাসকে চিহ্নিত করেছিলেন তার প্রকাশ হিসেবে। উলফ ঘোষণা করেছিলেন যে মানব প্রকৃতি “১৯১০ সালের ডিসেম্বরে বা প্রায় তখনই” একটি মৌলিক পরিবর্তন লাভ করেছে।[৭] তবে আধুনিকতাবাদ ১৯০২-এর মধ্যে আলোড়ন তুলেছিল, যেমন ইতিমধ্যে প্রকাশিত জোসেফ কনরাডের (১৮৫৭–১৯২৪) হার্ট অফ ডার্কনেস, আলফ্রেড জেরির (১৮৭৩–১৯০৭) অবাস্তব নাটক, উবু রুই এরও আগেও ১৮৯৬ সালে হাজির হয়েছিল।

তথ্যসূত্র:

১. সুরভি বন্দ্যোপাধ্যায়, সাহিত্যের শব্দার্থকোষ, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, ৩ ফেব্রুয়ারি ১৯৯৯, পৃষ্ঠা ২০-২১।
২. সৌরীন ভট্টাচার্য, বুদ্ধিজীবীর নোটবই, সুধীর চক্রবর্তী সম্পাদিত, “আধুনিকতা ও আধুনিকতাবাদ প্রসঙ্গে” নবযুগ প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা, প্রথম সংস্করণ ফেব্রুয়ারি ২০১০, পৃষ্ঠা ৫৮-৫৬।
৩. খোন্দকার আশরাফ হোসেন, পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব ও সাহিত্য সমালোচনা পদ্ধতি মোস্তফা আহাদ তালুকদার সম্পাদিত, “আধুনিকবাদ”, ভাষাপ্রকাশ, তৃতীয় সংস্করণ অক্টোবর ২০১৭, ঢাকা, পৃষ্ঠা ১৪৬।
৪. Pound, Ezra, Make it New, Essays, London, 1935.
৫. Childs, Peter (2008). Modernism. Routledge. p. 4. ISBN 978-0415415460.
৬. Morley, Catherine (1 March 2012). Modern American Literature. EDINBURGH University Press. p. 4. ISBN 978-0-7486-2506-2. Retrieved 20 April 2013.
৭. Virginia Woolf. “Mr. Bennett and Mrs. Brown.” Collected Essays. Ed. Leonard Woolf. Vol. 1. London: Hogarth, 1966. pages 319-337.

Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top