You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > জ্ঞানকোষ > মার্কসবাদকোষ > উৎপাদন ব্যবস্থা কাকে বলে

উৎপাদন ব্যবস্থা কাকে বলে

মার্কসীয় ঐতিহাসিক বস্তুবাদ তত্ত্বের অন্যতম উপাদান হচ্ছে উৎপাদন ব্যবস্থা (ইংরেজি: Mode of Production)। উৎপাদন ব্যবস্থা হচ্ছে ইতিহাস নির্দেশিত এমন একটি প্রণালী যার মাধ্যমে উৎপাদন ও ব্যক্তিগত ব্যবহারের জন্যে পণ্য সংগৃহীত হয়। উৎপাদিকা শক্তিউৎপাদন সম্পর্কের যােগফলে উৎপাদন ব্যবস্থা গড়ে ওঠে;— এই উপাদান দুটি পরস্পর নির্ভর ও সম্পৃক্ত। ইতিহাসে পরম্পরাক্রমে পাঁচ ধরনের উৎপাদন ব্যবস্থা দেখা যায়; আদিম গােষ্ঠীগত, দাসমালিকানা প্রথা, সামন্তবাদী, পুঁজিবাদী এবং সমাজতন্ত্রী। পুরানাে একটা উৎপাদন ব্যবস্থার জায়গায় নতুন একটির স্থাপনা অনিবার্য, কারণ ক্রমবর্ধিষ্ণু উৎপাদিকা শক্তির সঙ্গে সাবেকি উৎপাদন সম্পর্কের বিরােধ ও বৈসাদৃশ্য দেখা দেয়।

দ্রষ্টব্য: উৎপাদন সম্পর্ক; উৎপাদিকা শক্তি; ঐতিহাসিক বস্তুবাদ

তথ্যসূত্র:

১. গঙ্গোপাধ্যায়, সৌরেন্দ্রমোহন. রাজনীতির অভিধান, আনন্দ পাবলিশার্স প্রা. লি. কলকাতা, তৃতীয় মুদ্রণ, জুলাই ২০১৩, পৃষ্ঠা ৪৯।

আরো পড়ুন:  এশীয় উৎপাদন-পদ্ধতি কাকে বলে
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top