Main Menu

কারেন্ট জাল হত্যা করছে পাখি মাছ প্রকৃতি; ধ্বংস করছে পৃথিবী

সারা দেশে কুল ও বরই চাষকালীন সময়ে কুল-বরই গাছের ওপরে কারেন্ট জাল টানানো হয় পাখিদের হাত থেকে কুল-বরই রক্ষা করার জন্য। রংপুরের বিভিন্ন উপজেলা, নওগাঁ ও দিনাজপুরের কয়েকটি উপজেলা এবং পাবনার ঈশ্বরদী এলাকায় এখন কুল বরই চাষের জন্য বরই ক্ষেতের উপরে কারেন্ট জাল ব্যবহার করে প্রতিদিন হাজার হাজার পাখি নিধন করা হচ্ছে। শুধু এই জেলাগুলোই নয়, সারা দেশেই এখন কুল বরই এমনকি বেগুন রক্ষা করার জন্য চাষিরা খেতে কারেন্ট জালের ফাঁদ পাতেন, আর এসব ফাঁদে আটকা পড়ে পাখি মারা যাচ্ছে।

শত শত বছর ধরে কুল পাখিরা খেলেও কৃষক কারেন্ট জাল ব্যবহার করতেন না। এখন কেন তারা এ-কাজ করছেন? এর জবাব হচ্ছে পাখিদের প্রাকৃতিক খাবার কমে যাওয়া। উত্তরবঙ্গসহ সারা দেশে প্রকৃতি বিধ্বংসী ইউক্যালিপটাস, মেহগনি, ইপিলইপিল, লম্বু ইত্যাদি ক্ষতিকর আগ্রাসি প্রজাতির গাছ গত ৩০ বছর লাগানো হয়েছে। এসব গাছে পাখির কোনো খাবার নেই। পাখির প্রাকৃতিক খাবার সরবরাহকারী দেশি গাছগুলো বিলুপ্ত করা হয়েছে। এই অবস্থায় আমাদের প্রকৃতির অনিবার্য অনুষঙ্গ এই পাখি মারা যাবেই। পাখি বাঁচাতে হলে দেশি গাছ রোপণ করতে হবে।

কারেন্ট জাল শুধু পাখিই হত্যা করছে না, কারেন্ট জাল মাছ ধ্বংসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা আমরা অনেকেই জানি। ফলে কারেন্ট জাল এখন গোটা পৃথিবীকে ধ্বংস করছে। ব্যবসাহীন, মুনাফাহীন একটি সমাজ পারে কেবল পৃথিবীকে বাঁচাতে।

রচনাকালঃ ২১ মার্চ, ২০১৪

আরো পড়ুন






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *