আপনি যা পড়ছেন
মূলপাতা > আন্তর্জাতিক > এশিয়া > ভারত > সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম প্রসঙ্গে

সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম প্রসঙ্গে

সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম (All India Anna Dravida Munnetra Kazhagam (AIADMK) (English: All India Anna Dravidian Progressive Party) থেকে ১৯৭২ খ্রি অক্টোবরে বিচ্ছিন্ন হয়ে তামিলনাড়ু রাজ্যে আন্না ডি এম কে দলের জন্ম হয়। নেতৃত্ব দিয়েছিলেন চিত্রাভিনেতা রাজনীতিক এম জি রামচন্দ্রন। ১৯৭৪ খ্রি পণ্ডিচেরি বিধানসভার নির্বাচনে এই দল অর্ধেকের কাছাকাছি আসন লাভ করে এবং ১৯৭৬ খ্রি থেকে দলের নামে অল ইন্ডিয়া শব্দ দুটি যুক্ত হয়। ১৯৭৭ খ্রি কংগ্রেসের সঙ্গে মোর্চা গঠন এবং পরে জনতা পার্টি ও বামপন্থী বিরােধীপক্ষের সঙ্গেও যুক্ত হয়।

আশি ও নব্বইয়ের দশকে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে তামিলনাড়তে এই দল মন্ত্রিসভা গঠন ও লােকসভায় দলের সাংসদেরা কংগ্রেস (ই) মন্ত্রিসভাকে সমর্থন করে। প্রতিষ্ঠাকালে প্রচারিত ইস্তাহারে (১৯৭২) দলের প্রধান দাবি হিসেবে রাজ্যের হাতে অধিকতর ক্ষমতাপ্রদান, জাতীয় ভাষা হিসেবে হিন্দির পরিবর্তে ইংরেজি ভাষা এবং রাজ্যস্তরে আঞ্চলিক ভাষার প্রবর্তন, মাদকদ্রব্যাদির সম্পূর্ণ নিষিদ্ধকরণ, আয়ের সর্বোচ্চ সীমা নির্ধারণ, ব্যাঙ্ক, অত্যাবশক পণ্য ও বৃহৎ শিল্পের জাতীয়করণ, অসৎ উপায়ে অর্জিত সম্পত্তি বাজেয়াপ্তকরণ এবং নির্বাচিত প্রতিনিধিদের প্রত্যাহ্বানের অধিকার (right of recall) ইত্যাদি বিষয় প্রাধান্য লাভ করে।

তথ্যসূত্র:

১. গঙ্গোপাধ্যায়, সৌরেন্দ্রমোহন. রাজনীতির অভিধান, আনন্দ পাবলিশার্স প্রা. লি. কলকাতা, তৃতীয় মুদ্রণ, জুলাই ২০১৩, পৃষ্ঠা ৩৬-৩৭।

আরো পড়ুন

Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top