আপনি যা পড়ছেন
মূলপাতা > আন্তর্জাতিক > ইউরোপ > লুক্সেমবুর্গ ইউরোপের ক্ষুদ্র দেশ

লুক্সেমবুর্গ ইউরোপের ক্ষুদ্র দেশ

লুক্সেমবুর্গ একটি ক্ষুদ্র মধ্য ইউরোপীয় দেশ। এর আয়তন ২৬০০ বর্গকিলোমিটার, জনসংখ্যা ৩ লক্ষ ৬০ হাজার এবং তন্মধ্যে ৮০ হাজারই রাজধানী লুক্সেমবুর্গের বাসিন্দা। লুক্সেমবুর্গ ইউরো অঞ্চল ভুক্ত একটি দেশ; তাই এখানকার প্রচলিত মুদ্রা নাম হলো ইউরো। । তবে এই দেশের মাথাপিছু জাতীয় আয়ের হিসেবে এটি পৃথিবীর অন্যতম ধনী একটি দেশ: লুক্সেমবুর্গের মাথাপিছু আয় বাৎসরিক প্রায় ৮৮ হাজার মার্কিন ডলার।

দেশের অত্যুন্নত শিল্পের মধ্যে আকরিক নিষ্কাশন এবং লৌহ ও ইস্পাত উৎপাদনই প্রধান। লুক্সেমবুর্গ বছরে প্রায় ৭০ লক্ষ টন ইস্পাত উৎপাদন করে (এটি সুইডেনে উৎপন্ন ইস্পাতের পরিমাণের চেয়ে বেশি)। কৃষিক্ষেত্রে পশুপালনের অংশভাগই প্রধান। সব মিলিয়ে দেশের অর্থনীতি সাধারণ বাজারভুক্ত বড় বড় দেশগুলির একচেটিয়াদের উপরই মুলত নির্ভরশীল।

তথ্যসূত্রঃ

১. কনস্তানতিন স্পিদচেঙ্কো, অনুবাদ: দ্বিজেন শর্মা: বিশ্বের অর্থনৈতিক ও রাজনৈতিক ভূগোল, প্রগতি প্রকাশন, মস্কো, বাংলা অনুবাদ ১৯৮২, পৃ: ২০১।

আরো পড়ুন

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top