Main Menu

রাশিয়া এবং তার পূর্বাঞ্চলের মুসলমানদের প্রতি আবেদন — স্তালিন ও লেনিন

—- অনুবাদক : ইভান অরক্ষিত

সহযোদ্ধা ও ভাইয়েরা![১]

রাশিয়াতে বিশাল বিশাল ঘটনা ঘটছে। অন্যান্য দেশগুলিকে পৃথক করার জন্য যে রক্তক্ষয়ী যুদ্ধ হচ্ছিল সেটার সমাপ্তি সন্নিকটে। মানুষের পৃথিবীতে মানুষকে দাসত্বে আবদ্ধকারী এবং ডাকাতদের শাসন প্রায় সমাপ্তির পথে। রুশ বিপ্লবের জোয়ারে দাসত্ব ও ভূমিদাসত্বের পুরানো পৃথিবীটা ভেঙে টুকরো টুকরো হয়ে যাচ্ছে … একটি নতুন পৃথিবী জন্ম নিচ্ছে, শ্রমজীবি এবং স্বাধীন মানুষের একটি পৃথিবী। এই বিপ্লবের শীর্ষে রয়েছেন রাশিয়ার কৃষক ও শ্রমিকের সরকার, গনকমিসারের সোভিয়েতসমূহ। সারা রাশিয়া ছেয়ে গেছে শ্রমিক, কৃষক এবং সেনাদের বিপ্লবী সোভিয়েতে। এই রাষ্ট্রের ক্ষমতা জনগণের হাতে। রাশিয়ার খেটে খাওয়া মানুষের এখন একটাই মাত্র তীব্র আকাঙ্ক্ষা, সেটা হলো একটি সম্মানজনক শান্তি অর্জন করা যেন তারা সারা পৃথিবীর নিপীড়িত মানুষের স্বাধীনতা অর্জনের সংগ্রামে সহায়তা করতে পারেন।

এই পবিত্র কর্মযজ্ঞে রাশিয়া একা নয়। রুশ বিপ্লবের স্বাধীনতার ডাক পূর্ব ও পশ্চিমের সকল জনগণের কাছে পৌঁছে যাচ্ছে। ইউরোপের বিধ্বস্ত যুদ্ধরত মানুষ যারা শান্তি প্রতিষ্ঠা করছেন তারা ইতিমধ্যেই আমাদের দিকে তাঁদের হাত বাড়িয়ে দিয়েছেন।

পশ্চিমা শ্রমিক এবং সেনারা ইতোমধ্যে সমাজতন্ত্রের পতাকা তলে সম্মিলিত হয়েছেন, সাম্রাজ্যবাদের কঠিন বেড়াজাল ছিন্নভিন্ন করছেন। এবং সুদূর ভারতবাসী, যারা কয়েকশ’ বছর ধরে ইউরোপের কথিত “আলোকপ্রাপ্ত” লুন্ঠকদের দ্বারা নিপীড়িত হচ্ছিলেন, তারাও বিদ্রোহের পতাকা উর্ধ্বে তুলে ধরেছেন, ডেপুটিদের সোভিয়েতসমূহ সংগঠিত করছেন, তাদের কাঁধে চেপে বসা দাসত্বকে ছুড়ে ফেলে দিচ্ছেন, এবং ভারতের পূর্বাঞ্চলের জনগণকেও স্বাধীনতা সংগ্রামের আহ্বান জানাচ্ছেন…

এই বিশাল ঘটনাগুলি ঘটে চলা সত্ত্বেও — রাশিয়া ও তার পূর্বাঞ্চলের কঠোর-পরিশ্রমী বঞ্চিত মুসলমানগণ, আমরা আপনাদের প্রতি আমাদের মনোযোগ নিবদ্ধ করছি।

রাশিয়ার মুসলমানগণ, ভোলগা ও ক্রিমিয়ার তাতারগণ, সাইবেরিয়া ও তুর্কিস্তানের কিরগিজ ও সার্তগণ, ট্রান্সককেশিয়ার তুর্ক ও তাতারগণ, চেচেনগণ (চেচনিয়ার অধিবাসী) এবং ককেশাসের পাহাড়ি জনগণ — সেই সমস্ত মানুষেরা, যাদের মসজিদ ও চ্যাপলগুলি জারেরা এবং রাশিয়ার নিপীড়নকারীরা ধ্বংশ ও পদপিষ্ট করেছে!

আজ থেকে আপনাদের বিশ্বাস এবং প্রথাগুলি, আপনাদের জাতীয় ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলি স্বাধীন এবং অলংঘনীয়। আপনাদের জাতীয় জীবন স্বাধীনভাবে এবং হস্তক্ষেপহীনভাবে গড়ে তুলুন। আপনাদের এর অধিকার আছে।

জেনে রাখুন আপনাদের অধিকার, একই সাথে রাশিয়ার সমগ্র জনগণের অধিকার রাশিয়ার শ্রমিক কৃষক ও সেনাদের সোভিয়েতসমূহের দ্বারা সুরক্ষিত।

বিপ্লবকে এবং তার সর্বময় ক্ষমতাশীল সরকারকে রক্ষা করুন!

পূর্বাঞ্চলের মুসলমানেরা, পার্সিয়ান, তুর্ক, আরব এবং হিন্দুরা, সেই সমস্ত মানুষেরা যাদের জীবন ও সম্পদ, স্বাধীনতা এবং ভূমি, ইউরোপের লোভাতুর ডাকাতেরা শত শত বছর ধরে ব্যবসার ছলে লুন্ঠন করেছে, সেই সমস্ত মানুষেরা যাদের দেশকে খন্ড বিখন্ড করার জন্য লুটেরারা যুদ্ধ শুরু করেছিল!

আমরা জারের সেই গোপন চুক্তিটি বাতিল ও পরিত্যক্ত ঘোষণা করছি যা সিংহাসন হতে উৎখাতকৃত জার ও কন্সটান্টিনোপলের সিজারের মধ্যে স্বাক্ষরিত হয়ে পরে উৎখাৎকৃত কেরেনস্কি সরকারের দ্বারা নিশ্চিৎ হয়েছিল।

রুশ প্রজাতন্ত্র এবং তার সরকার, গণকমিসারদের সোভিয়েত, বহিঃরাষ্ট্রের সিজারের বিরোধী শক্তি, কন্সটানটিনোপলকে অবশ্যই মুসলমানদের হাতে থাকতে হবে।

আমরা ঘোষণা করছি যে পার্সিয়া ভাগ করার যে চুক্তি হয়েছিল সেটা বাতিল এবং অকার্যকর। সামরিক সংঘাতগুলি শেষ হওয়া মাত্রই সেনা ট্রুপগুলিকে পার্সিয়া থেকে প্রত্যাহার করা হবে এবং পার্সিয়ানদেরকে নিজেদের গন্তব্য স্বাধীনভাবে নির্বাচন করার নিশ্চয়তা দেয়া হচ্ছে।

আমরা ঘোষণা করছি যে তুর্কি ভাগ করার এবং তাকে আর্মেনিয়া থেকে ছিনিয়ে নেয়ার যে চুক্তি হয়েছিল সেটা বাতিল এবং অকার্যকর। সামরিক সংঘাতগুলি শেষ হওয়া মাত্রই আর্মেনিয়ানদেরকে তাদের রাজনৈতিক গন্তব্যের ব্যপারে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়ার অধিকারের নিশ্চয়তা দেয়া হচ্ছে।
রাশিয়া এবং তার বিপ্লবী সরকারের কাছে আপনাদের দাসত্বের কোনো ফরমান নেই, যা ইউরোপীয় সাম্রাজ্যবাদী যাযাবর-লুটেরাদের হাতে ছিলো, যারা আমাদের পিতৃভূমিকে তাদের অধিকৃত এবং লুণ্ঠিত কলোনীতে পরিণত করেছিল।

আপনাদের দেশ থেকে ডাকাতদেরকে এবং আপনাদেরকে দাসত্বের শৃংখলে আবদ্ধকারীদেরকে দেশের বাইরে ছুড়ে ফেলুন। এই সময়টিতে যুদ্ধ এবং কঠিন পীড়া পুরোনো পৃথিবীটার কাঠামোকে ভেঙে ফেলছে, যখন সারা পৃথিবী সাম্রাজ্যবাদী লুটেরাদের প্রতি তীব্র ঘৃণা ও ক্ষোভের আগুনে দাউ দাউ করে জ্বলে উঠছে, যখন বিদ্রোহের প্রতিটি স্ফুলিঙ্গ প্রজ্জ্বলিত করছে একটি বিপ্লবের শিখা, এমনকি যখন বিদেশী জোয়াল কাঁধে চাপা ভারতীয় মুসলমানেরা, দূর্ভোগে থাকা মুসলমানেরা, তাদের উপর নিপীড়কদের বিরুদ্ধে বিদ্রোহ করতে শুরু করেছেন — এখন নীরবতা অবলম্বন অসম্ভব। যুগ যুগান্তরব্যাপী আমাদের কাঁধে তারা যে দাসত্বের শৃংখল চাপিয়ে দিয়েছিল, সেই শৃংখল কাঁধ থেকে ছুড়ে ফেলতে আর সময় নষ্ট করবেন না। আপনাদের বাসভূমিতে এসে আপনাদেরকেই লুট করার জন্য তাদেরকে আর কোনো সুযোগ দেবেন না। আপনাদের নিজেদেরকেই নিজেদের রাষ্ট্রের প্রভু হতে হবে।

সহযোদ্ধা ও ভাইয়েরা!

আসুন আমরা দৃঢ়ভাবে এবং নিঃশঙ্কচিত্তে একটি সম্মানজনক এবং গণতান্ত্রিক শান্তি স্থাপনের জন্য কঠোর সংগ্রাম করি।

আমাদের দাবীনামায় আমরা এই পৃথিবীর শোষিত মানুষের মুক্তির দাবীনামা ঘোষণা করি।

রাশিয়ার মুসলমানগণ!

পূর্বাঞ্চলীয় মুসলমানগণ!

একটি নতুন পৃথিবী গড়ার সংগ্রামে আমরা আপনাদের সহানুভূতি এবং সমর্থনের অপেক্ষায় রইলাম।

যুগাশভিলি (স্ট্যালিন)

জাতিসমূহের গণকমিসার

ভি. উলিয়ানভ লেনিন

সোভিয়েত গণকমিসারের প্রেসিডেন্ট। [২]

তথ্যসূত্র ও টিকা:

১. দলিলটির উৎস হচ্ছে  উৎস : ইউ এস এস আর, সংঘবদ্ধতার ৬০ বছর, ১৯২২ – ১৯৮২ ( মস্কো : প্রগতি প্রকাশন, ১৯৮২), পৃষ্ঠা ৩৫। মূল দলিলটির উৎস: ইজভেস্তিয়া, নং. ২৩২, ৭ ডিসেম্বর ১৯১৭, পৃষ্ঠা ১-২ ।

২. এটি মূলত কাউন্সিল অব পিপলস কমিসার, সোভিয়েত ইউনিয়ন হতে ৭ ডিসেম্বর, ১৯১৭ সালে প্রকাশিত ঘোষণাপত্রের বঙ্গানুবাদ যার অনুবাদক ইভান অরক্ষিত। প্রবন্ধটি ৭ নভেম্বর ২০১৭ তারিখে শ্রদ্ধেয় এনামুল কবির কর্তৃক প্রকাশিত ‘প্রতিস্বর’ পত্রিকার রুশ বিপ্লব সংখ্যাতে প্রকাশিত।  যারা ইংরেজী দলিলটি পড়তে চান তারা এই লিংকে যান

আরো পড়ুন






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *