আপনি যা পড়ছেন
মূলপাতা > মার্কসবাদ

অনুপ সাদি রচিত মার্কসবাদ গ্রন্থের ফ্ল্যাপের লেখা

মানুষের রাজনৈতিক-অর্থনৈতিক-সামাজিক ইতিহাসে মার্কসবাদ একটি গুরুত্বপূর্ণ মতবাদ। এই গ্রন্থে বর্ণিত হলো এই মতাদর্শ সম্পর্কিত তাত্ত্বিক বিষয়গুলোর প্রয়োজনীয় আলোচনা। সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান ও দর্শনের আলোচনার এই বিষয়টিকে লেখক সহজবোধ্যভাবে আমাদের অনেকের দৈনন্দিন জীবনের উপযোগী করে উপস্থাপন করেছেন। এই গ্রন্থে মার্কসবাদের ধারণা ও উদ্ভবের পাশাপাশি এর সংজ্ঞা, উপাদান ও মূলনীতি, পুঁজিবাদী অর্থশাস্ত্র, রাজনৈতিক প্রক্রিয়া এবং মার্কসীয় সমাজতত্ত্ব সম্পর্কে আলোচনা করা হয়েছে। এ-গ্রন্থটিকে পাঠক অনায়াসে মার্কসবাদ বিষয়ক মৌলিক জ্ঞানার্জনের জন্য যথোপযুক্ত বিবেচনা করতে পারেন। আমরা আশা করি এ-বই ভবিষ্যতের চিন্তক, লেখক ও নেতৃবৃন্দের আদর্শিক ও প্রায়োগিক প্রয়োজনে কাজে লাগবে এবং সাম্যবাদ আকাঙ্ক্ষী তারুণ্যের পথপ্রদর্শক ও সঙ্গী হবে।

 

মার্কসবাদ গ্রন্থের ভূমিকা

মার্কসবাদ শুধু সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান বা দর্শনের আলোচনার বিষয় নয়, এ-সম্পর্কিত আলোচনা ও ক্রিয়া আমাদের অনেকের দৈনন্দিন জীবনের অংশ। অথচ এ-বিষয়ে পুস্তকের অভাব থেকেই গেছে। তাই বিষয়টি সম্পর্কে বাংলা ভাষার পাঠকদের প্রাথমিক ধারণা দেবার উদ্দেশ্যে এই বইটি লেখা হয়েছে।

এ-গ্রন্থে মার্কসবাদ সম্পর্কিত তাত্ত্বিক বিষয়গুলোর আলোচনা করবার চেষ্টা করা হয়েছে। এই মতাদর্শটির ধারণা ও উদ্ভবের পাশাপাশি এর সংজ্ঞা, উপাদান ও মূলনীতি নিয়ে সংক্ষিপ্ত আকারে কয়েকটি নিবন্ধ রচিত হয়েছে। এছাড়াও পুঁজিীবাদী অর্থশাস্ত্র ও রাজনৈতিক প্রক্রিয়া সম্পর্কে মার্কসীয় ধারণা এবং মার্কসীয় সমাজতত্ত্ব সম্পর্কে আলোচনা করা হয়েছে স্বল্প পরিসরে। এ-গ্রন্থটিকে পাঠক অনায়াসে মার্কসবাদ বিষয়ক মৌলিক জ্ঞানার্জনের জন্য যথোপযুক্ত বিবেচনা করতে পারবেন। আমরা আশা করি এ-বই সমাজতন্ত্র ও সাম্যবাদ আকাঙ্ক্ষী তারুণ্যের পথপ্রদর্শক ও সংগী হবে।

কয়েক হাজার বছর ধরে শোষিত শ্রেণিসমূহ যে শ্রেণিসংগ্রাম চালিয়েছে তা শেষ হবে বর্তমান সমাজের সাম্যবাদে রূপান্তরের মাধ্যমে। সেই সমতার সমাজের প্রথম বাস্তবরূপ দিতে গিয়ে বিশ শতকে অনেকগুলো দেশে মার্কসবাদের পরীক্ষা-নিরীক্ষা চলেছিলো। শত বছর অতিক্রান্ত হবার পূর্বেই সেসব দেশের অনেকগুলো মার্কসবাদী পথ বর্জন করে। সেসব ঘটনার প্রেক্ষিতে মার্কসবাদীগণ মতবিরোধ ও বিভক্তিতে পড়ে যান। এসব সত্ত্বেও মার্কসবাদ এখনো আলোচনা থেকে বাদ যায়নি। কালে কালে যেসব মানুষেরা সাম্যের আকাঙ্ক্ষায় কাজে নেমেছেন মার্কসবাদ তাদের কাছে আজো এক আলোকবর্তিকা।

শুধু চিন্তার জন্যে চিন্তা নয়, চিন্তাকে বাস্তব জীবনে প্রয়োগ করাকে এঙ্গেলস কমিউনিস্টদের নীতি বলেছিলেন। ফলে মার্কসবাদকে প্রয়োগের মধ্য দিয়েই তাকে পরীক্ষিত হতে হয়েছে। সাম্যবাদী দার্শনিকগণ উনিশ ও বিশ শতকে মার্কসবাদের প্রয়োগ এবং এর সৃজনশীল বিকাশ ঘটিয়েছেন। কিন্তু সেসব বিষয়ে আলোচনা এ-গ্রন্থে করা হয়নি। এ-গ্রন্থে আলোচনা করা হয়েছে কেবল মার্কসবাদের কয়েকটি মূল বিষয়। মার্কসবাদের বিপুল বৈচিত্র্যের ভেতর এই গ্রন্থে যেটুকু আলোচিত হয়েছে তার পরিমাণ খুব সামান্য বলা চলে। পাঠক এবং সমাজতান্ত্রিক আন্দোলনের কর্মিগণ এই বই পড়ে বিষয়টি সম্পর্কে আগ্রহী হয়ে অতিরিক্ত পাঠ বাড়িয়ে দুনিয়াকে ব্যাখ্যা-বিশ্লেষণ করে সেটিকে বদলানোর কাজে নেমে পড়লে আমাদের শ্রম সার্থক হবে।

মার্কসবাদের সাথে সম্পর্কিত আরো কতিপয় বিষয় যেমন নারীমুক্তি, পরিবেশ ও জ্ঞানতত্ত্ব সর্ম্পকে লেখা প্রয়োজন ছিলো। সেটি নানা কারণে সম্ভব হলো না। এই পুস্তক লেখার সময় হাসান জামিল, বিজন সম্মানিত ও দোলন প্রভার সাথে আলোচনা করে আমরা উপকৃত হয়েছি। ভবিষ্যতে আপনাদের যে কোনো পরামর্শ পেলে আনন্দিত হবো।

অনুপ সাদি রচিত মার্কসবাদ গ্রন্থের প্রচ্ছদ

অনুপ সাদি
২৬.০৮.২০১৫

মার্কসবাদ গ্রন্থটির সূচিপত্র

মার্কসবাদের সংজ্ঞা ও রূপরেখা
১. প্রলেতারিয়েতের শ্রেণিযুদ্ধের হাতিয়ার ও তাদের মুক্তির মতবাদ মার্কসবাদ
২. মার্কসীয় দর্শনের একটি সাধারণ রূপরেখা

মার্কসবাদের তিনটি উৎস ও তিনটি উপাদান
৩. মার্কসবাদের তিনটি উৎস

মার্কসবাদের তিনটি উপাদান
৪. মার্কসবাদের তাত্ত্বিক ভিত্তি দ্বান্দ্বিক বস্তুবাদ
৫. ইতিহাসের চালিকা শক্তি শ্রেণিসংগ্রাম
৬. মার্কসবাদের অর্থনৈতিক উপাদান উদ্বৃত্ত মূল্য তত্ত্ব

মার্কসবাদের মৌল নীতি
৭. সমাজ জীবনের অনুশীলনে দ্বান্দ্বিক বস্তুবাদের মূলনীতিগুলোর প্রয়োগই ঐতিহাসিক বস্তুবাদ
৮. মার্কসবাদ দুনিয়াকে বদলানোর বিপ্লবী কর্মকাণ্ডের দর্শন
৯. রাষ্ট্র হচ্ছে শ্রেণি শোষণ ও রাজনৈতিক ক্ষমতার হাতিয়ার

পুঁজিবাদী অর্থশাস্ত্র
১০. পুঁজি প্রসঙ্গে মার্কসবাদ
১১. পুঁজিবাদ হচ্ছে মানবেতিহাসে পণ্য সম্পর্কের সামাজিক স্তর

মার্কসীয় সমাজতত্ত্ব
১৪. সমাজ হচ্ছে মানুষের পারস্পরিক ক্রিয়াকলাপের উৎপাদন
১৫. সামাজিক শ্রেণির রূপ ও প্রকৃতি বিশ্লেষণ
১৬. শ্রেণি উদ্ভবের কারণ ও বিলুপ্তি প্রসঙ্গে মার্কসবাদ
১৭. বিচ্ছিন্নতার তত্ত্ব প্রসঙ্গে মার্কসবাদ
১৮. মার্কসের দৃষ্টিতে মানুষ
১৯. মার্কসবাদী বিশ্বদৃষ্টিতে ধর্মের স্বরূপ
২০. মার্কসবাদী দৃষ্টিতে ইতিহাস

রাজনৈতিক প্রক্রিয়া ও মুক্তি প্রসঙ্গে
১২. মুক্তি প্রসঙ্গে মার্কসবাদ
১৩. সাম্যবাদ মানুষের সর্বাঙ্গীণ বিকাশের সর্বোচ্চ সামাজিক স্তর

পরিশেষ: জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে মার্কসবাদ
২১. বাংলাদেশে মার্কসবাদ চর্চা
২২. বিশ্বজুড়ে মার্কসবাদ, মুক্তি কোন পথে

Top