You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > খবর > অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে রোদ্দুরে’র দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে রোদ্দুরে’র দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

রোদ্দুরের প্রতিষ্ঠা

গত ২ আগস্ট ২০১৯ নেত্রকোনা জেলার কালীবাড়ি সাতপাইয়ের টিইউসি কার্যালয়ে বিকেল ৫টায় জ্ঞানভিত্তিক ওয়েবসাইট রোদ্দুরে’র দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে বিভিন্ন পেশা ও চিন্তাধারার গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। রোদ্দুরেকে আগামীতে কীভাবে আরো সমৃদ্ধ করা যায় সেই বিষয়ে উপস্থিত ব্যক্তিদের মধ্যে থেকে অনেকে আলোচনা করেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা এবং নেত্রকোনা প্রেসক্লাবের সহসভাপতি খন্দকার আনিছুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লেখক অনুপ সাদি। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কাস পার্টির নেত্রকোনা জেলা শাখার সভাপতি সজীব সরকার রতন, কবি ও লেখক এনামুল হক পলাশ, নেত্রকোনা সরকারি মহিলা কলেজের গণিতের সহকারী অধ্যাপক শাহীনুজ্জামান, সহকারী অধ্যাপক ইমরুল হাসান চঞ্চল, তেলিগাতী সরকারি কলেজের শিক্ষক গল্পকার ও প্রাবন্ধিক পুরবী সম্মানিত।

রোদ্দুরে ডট কম মূলত একটি জ্ঞান বিজ্ঞানভিত্তিক লেখা প্রকাশকারী ওয়েবসাইট। লেখক অনুপ সাদি রোদ্দুরের উদ্দেশ্য লক্ষ্য ও কার্যক্রম তুলে ধরেন। তিনি জানান বর্তমানে রোদ্দুরে সাইটে আড়াই হাজার লেখা আছে। প্রতিটি প্রবন্ধে গড় শব্দ সংখ্যা ৫০০’র উপরে এবং প্রায় সব লেখার সাথেই ছবি যুক্ত করা হয়েছে।

রোদ্দুরের সম্পাদক দোলন প্রভা বলেছেন, ‘সাইটটি যখন শুরু করি তখন ভেবেছিলাম নিজেদের লেখা দিব। প্রথমে নিজেদের কবিতা, প্রবন্ধ ইত্যাদি পছন্দের লেখাগুলো দিতে থাকি। কিছুদিন পরে উপলব্ধি করি শুধু নিজেদের পছন্দ উপরেই না পাঠক ও সময়ের প্রয়োজন বিবেচনা করা দরকার। এরপরে আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ইত্যাদি বিষয়ে লেখা দিতে থাকি।

কবি ও লেখক এনামুল হক পলাশ বলেন, রোদ্দুরে জ্ঞানকে সমৃদ্ধকারী একটি সাইট। আগামী দিনগুলোতে আরো নতুন নতুন লেখা প্রকাশ করে রোদ্দুরে অনলাইনে আমাদের প্রয়োজনীয় অনেক বিষয়কে সহজলভ্য করে দেবে। তিনি রোদ্দুরের জন্য শুভকামনা করেন।

সজীব সরকার রতন বলেছেন, মানুষকে জ্ঞানী ও বুদ্ধিবৃত্তির চর্চা করতে হলে পড়তে হবে। রোদ্দুরে সাইটে যে ধরনের রাজনৈতিক, অর্থনৈতিক লেখা প্রকাশ করা হয় তা যথোপযুক্ত লেখা।

আরো পড়ুন:  নাটোরে পাখি শিকারি লাল মিয়ার কারাদণ্ড

পুরবী সম্মানিত বলেন, রোদ্দুরে সাইট একই সাথে রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি নিয়ে যেমন লেখা প্রকাশ করেন তেমনি পরিবেশ, প্রকৃতি, কবিতা, প্রেম, দ্রোহ ইত্যাদি বিষয়ে লেখাও আছে। আগামী বছরগুলোতে সাইটটি আরো সমৃদ্ধ হোক।

মিঠুন শর্মা বলেন, সাম্রাজ্যবাদ বিরোধী লড়াই চালাতে আমাদের রাজনীতি, অর্থনীতি বিষয়ে যেমন জানতে হবে তেমনি পরিবেশ ও বিজ্ঞান সম্পর্কেও সম্যক জ্ঞান রাখতে হবে। রোদ্দুরে এমন কাজটিই করছে। যেই সময়ে আমরা একশ টাকা খরচ করে তিন জিবি ডাটা কিনছি তখন কিন্তু একশ টাকা খরচ করে একটি বই কিনছি না। এরকম সমস্যাসংকুল সময়ে রোদ্দুরে বহুমুখী বিষয়ে কাজ করছে যা জ্ঞানের দিকে মানুষকে যেতে আগ্রহী করবে। তিনি এই সাইটের প্রতি শুভ কামনা জ্ঞাপন করেন।

অধ্যাপক শাহীনুজ্জামান বলেন যে তিনি দীর্ঘদিন ধরে দোলনপ্রভা ও অনুপ সাদিকে দেখছেন। তাদের কাজে আন্তরিকতা আছে। দুজনই প্রকৃতিপ্রেমী। তাদের প্রকৃতিপ্রেম এবং চিন্তাশীল কাজগুলো রোদ্দুরে’র মাধ্যমে প্রকাশিত হয় যা নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কাজে লাগবে।

অধ্যাপক ইমরুল হাসান চঞ্চল বলেন আমি মূলত রোদ্দুরের ইউটিউব চ্যানেলটির সাবস্ক্রাইবার। সেই চ্যানেলটি সারা দেশের সাহিত্য, সংস্কৃতি ও রাজনীতির অনেক বিষয় এবং এখানকার শিল্পীদের বেশ কিছু গান দেয়া হয়েছে।

খন্দকার আনিছুর রহমান বলেন, বর্তমান প্রজন্মের কাছে জ্ঞান পৌঁছানোর জন্য রোদ্দুরের কাজ খুবই গুরুত্বপূর্ণ। সেদিনের আলোচনায় তিনি ওয়েবসাইট এবং অনলাইন সম্পর্কে যথেষ্ট ধারনা পেয়েছেন বলে উল্লেখ করেন।

এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রেখেছেন প্রভাষক শিমুল আকতার, এশিয়া সংগীত একাডেমীর প্রতিষ্ঠাতা আনোয়ার ফকির, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেত্রকোনা জেলা শাখার সভাপতি মিঠুন শর্মা ও সাধারণ সম্পাদক পার্থ প্রতিম সরকার এবং ছাত্র বিশ্বজিত দাস। 

Leave a Reply

Top