You cannot copy content of this page
আপনি যা পড়ছেন
মূলপাতা > খবর > ৯০টি কচ্ছপ গড়াই নদীতে অবমুক্ত

৯০টি কচ্ছপ গড়াই নদীতে অবমুক্ত

মাগুরায় উদ্ধার হওয়া বিপন্ন প্রজাতির ৯০টি কচ্ছপ গড়াই নদীতে অবমুক্ত করা হয়েছে। গত শুক্রবার ১৬ মার্চ ২০১৮ সকালে হাইওয়ে পুলিশের উপস্থিতিতে বন বিভাগের কর্মকর্তারা কচ্ছপগুলো নদীতে অবমুক্ত করেন। কচ্ছপগুলোর ছবি দেখে কচ্ছপ বিশেষজ্ঞগণ সেগুলোর বেশিরভাগই সুন্দি কাছিম হিসেবে চিহ্নিত করেছেন।

মাগুরা রামনগর হাইওয়ে পুলিশের ইনচার্জ সাফুর আলীর কাছ থেকে জানা যায়, শুক্রবার ভোরে ঢাকা-খুলনা মহাসড়কে মাগুরার রামনগর থেকে তারা চট্টগ্রাম থেকে সাতক্ষীরাগামী সৌদিয়া পরিবহনের একটি যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে দুটি বস্তায় ভরা ৯০টি কচ্ছপ উদ্ধার করেন।

তিনি জানান, যশোরের কেশবপুর উপজেলার মধ্যগ্রামের শমসের রহমানের ছেলে লুৎফর রহমান কচ্ছপগুলো ভারতে পাচারের জন্য চট্টগ্রাম থেকে সাতক্ষীরায় নিয়ে যাচ্ছিল।

এ ঘটনায় আটককৃত লুৎফর রহমানের নামে মাগুরা সদর থানায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা হয়েছে।
জেলা বন সংরক্ষণ কর্মকর্তা রকিবুল ইসলাম জানান, হাইওয়ে পুলিশের উদ্ধার করা বিরল প্রজাতির কচ্ছপগুলো শুক্রবার সকাল ১১টার দিকে কামারখালীর গড়াই নদীতে অবমুক্ত করা হয়েছে।  

আরো পড়ুন:  নওগাঁয় কচ্ছপ উদ্ধার, দুই জনের কারাদণ্ড
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top