Main Menu

বাংলা উইকিপিডিয়ায় অনুপ সাদির কার্যক্রম

বাংলা উইকিপিডিয়াসহ সবগুলো উইকিপিডিয়া পরিচালিত হয় স্বেচ্ছাসেবকদের শ্রমের মাধ্যমে। বাংলা উইকিপিডিয়ায় যেসব সম্পাদক অনবরত শ্রম দিচ্ছেন তাঁর মধ্যে অনুপ সাদি অন্যতম। তিনি গত ছয় বছরে ১৬৫০টি নিবন্ধ তৈরি এবং প্রায় ৩০০০০ সম্পাদনা সমাপ্ত করেছেন বিভিন্ন উইকিপিডিয়ায় যার সিংহভাগই করেছেন বাংলায়। এছাড়াও তিনি প্রায় ২০০০ আলোকচিত্র বা ফটো উইকিমিডিয়া কমন্সে সংযোজন করেছেন, এবং সেসব ফটো ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীন। অর্থাৎ তিনি এসব ফটোর কপিরাইট অধিকার ত্যাগ করেছেন, ফলে এসব ফটো জনগণ তাঁর নাম সৌজন্যমূলক উল্লেখপূর্বক ব্যবহার, পরিবর্তন ও সম্পাদনা করতে পারবেন।

অনুপ সাদি গত ৩০ মে ২০১৫ তারিখে বাংলা উইকিপিডিয়ার দশম বর্ষপূর্তি সম্মেলনে সম্মাননা লাভ করেন। গত এক যুগ শত শত ঘণ্টা সময় ব্যয় করে অজস্র স্বেচ্ছাসেবক বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে চলেছেন। তিনি উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে চলেছেন ২৬ ফেব্রুয়ারি, ২০১২ থেকে। বাংলা উইকিপিডিয়ার এরকম শীর্ষ দশ জন উইকিপিডিয়ানকে দশম বর্ষপূর্তির অনুষ্ঠানে সম্মাননা দেয়া হয়। সেদিন আরো যারা সম্মাননা পান তাঁরা হলেন সুব্রত রায়, ইয়াহিয়া বারী, আফতাব-উজ-জামান, ইন্তেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, মাসুম ইবনে মুসা, আসিফ মুক্তাদীর ও এ কে এম শাহাদত হোসেন।

দশম বর্ষপূর্তি সম্মেলনে এসে অনুপ সাদির জীবনে প্রথম সাক্ষাত ঘটে মুনির হাসান, নুরুন্নবী চৌধুরী হাসিব, আলী হায়দার খান তন্ময়, নাসির খান সৈকত, নাহিদ সুলতান, মহীন রীয়াদ, সুব্রত রায়, ইন্তেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, বিশ্বরূপ গাঙ্গুলি, রঙ্গন দত্ত এবং মাসুম ইবনে মুসার সাথে। এই সম্মেলনটি তাঁকে সুযোগ করে দিয়েছিলো এসব কর্মী মানুষের সাথে সাক্ষাতের।

দশম বর্ষপূর্তি সম্মেলনে আলোচনা, কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ, আড্ডা দিয়ে চমৎকার দুই দিন তাঁর কেটেছিলো উইকিপিডিয়ানদের সাথে। তিনি অনেক শ্রদ্ধা পোষণ করেন উইকিপিডিয়ার এসব কর্মবীরের প্রতি, বিশেষ করে সুব্রত রায়কে, যিনি একাই প্রায় ২৫০০ নিবন্ধ যুক্ত করেছেন।

অনুপ সাদি উল্লেখ করেন, তাঁর ইচ্ছা তিনি ৫০০০ নিবন্ধ তৈরি করবেন বাংলা উইকিপিডিয়ায়। তিনি এযাবত যেসব কাজ করেছেন সেগুলো তাঁর কাছে জন্য খুবই গুরুত্বপূর্ণ। ২৬ ফেব্রুয়ারি, ২০১২ তারিখে উইকিতে সম্পাদনা শুরু করার পর প্রায় ছয় বছর ধৈর্যের সাথে লেগে থেকে তিনি এটি সম্ভব করেছেন। তিনি তাঁর ব্যক্তিগত জীবন, সংসার, কর্ম ও পরিবেশগত সমস্যার সাথে লড়াই করে এটি আমি করেছিকরেছেন বাংলা ভাষার এবং বাংলা ভাষী জনগণের প্রতি ভালোবাসা থেকে।

বাংলা উইকিপিডিয়ায় মাত্র ৬০,০০০ প্রবন্ধ রয়েছে। তিনি আরো উল্লেখ করেছেন ফেসবুকে জ্ঞানীর ও বাংলাভাষা দরদির অভাব নেই। তিনি ফেসবুক ব্যবহার করে বুঝেছেন যে, শ্রম করে বাংলাকে এগিয়ে নেবার লোক হাতে গোনা কয়েকজন। অথচ বাঙালিরা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি করছে!

অনুপ সাদির কাছে এই দীর্ঘ সময়ে উইকিপিডিয়ানদের স্বতঃস্ফূর্ত সহযোগিতা যেমন ছিলো মুগ্ধ করার মতো তেমনি কাজগুলো শেখার প্রক্রিয়া ছিলো খুবই জটিল। তাঁর সম্পাদিত নিবন্ধগুলোতে তিনি যথাসাধ্য চেষ্টা করেছেন তথ্যসূত্র যুক্ত করতে। জনগণকে জ্ঞান ও তথ্য জানানোর অদম্য আকাঙ্ক্ষা থেকে তিনি এই কাজটি আনন্দ ও দায়িত্বের জায়গা থেকে করেছেন। বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ হবে এই আশাবাদ তাঁর আছে। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, সকলের বাংলা উইকিপিডিয়া ব্যবহার শুভ হবে।

আরো পড়ুন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *