Main Menu

নেপালের নির্বাচনে সংশোধনবাদী বামপন্থিরা এগিয়ে

নেপালের সাম্প্রতিক নির্বাচনে সংশোধনবাদী বামপন্থিরা এগিয়ে রয়েছে। নেপালের কমিউনিস্ট পার্টি, সিপিএন-এমালে নেপালের ৭৬টি ফেডারেল পার্লামেন্ট আসনে বিজয়ী হয়েছে এবং এ পর্যন্ত ৫টি আসনে এগিয়ে রয়েছে। এই দলটি ১৫৮টি প্রাদেশিক আসনে নির্বাচনে জিতেছে এবং ৭টি প্রাদেশিক আসনে এগিয়ে রয়েছে।

একইভাবে, পুষ্প কমল দহল প্রচণ্ড নেতৃত্বাধীন নেপালের কমিউনিস্ট পার্টি সিপিএন (মাওবাদী কেন্দ্র) ৩৪টি ফেডারেল পার্লামেন্ট আসনে জয়ী হয়েছে এবং ২টি ফেডারেল আসনে এগিয়ে রয়েছে। এছাড়া এই দলটি ৬৯টি প্রাদেশিক আসনে বিজয়ী হয়েছে এবং ৫টি আসনে এগিয়ে রয়েছে।

অনুরূপভাবে, বুর্জোয়া দল নেপালি কংগ্রেস (এনসি) পাঁচটি ফেডারেল পার্লামেন্টের ২১টি আসনে জয়ী হয়েছে এবং ০টি আসনে এগিয়ে আছে। দলটি ৪১টি প্রাদেশিক আসনে নির্বাচিত হয়েছে এবং ৩টি আসনে এগিয়ে আছে।

এছাড়া অন্যান্য দলগুলো ২৫টি ফেডারেল পার্লামেন্ট আসনে বিজয়ী হয়েছে এবং এ পর্যন্ত ২টি আসনে এগিয়ে রয়েছে। অন্যান্য দলগুলো ৪৪টি প্রাদেশিক আসনে নির্বাচনে জিতেছে এবং ১টি প্রাদেশিক আসনে এগিয়ে রয়েছে।

এই হিসেবে উল্লেখ করা যেতে পারে যে নেপালের কমিউনিস্ট পার্টি এমালে সিপিএন (মাওবাদী কেন্দ্র)-এর সাথে কোয়ালিশন সরকার গড়তে যাচ্ছে।

আরো পড়ুন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *