Main Menu

ময়মনসিংহে অবরুদ্ধ সময়ের কবিতা পাঠের আসর শুক্রবার

ময়মনসিংহের ব্রহ্মপুত্র পাড়ের একদল কবি সময়ের পোস্টমর্টেম করতে আয়োজন করেছেন প্রতিবাদী কবিতা পাঠের আসরের। আগামী ৩১ আগস্ট শুক্রবার ময়মনসিংহের মুসলিম ইন্সটিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি কবিতা পাঠের অনুষ্ঠান। ‘অবরুদ্ধ সময়ের কবিতা’ নামে অনুষ্ঠানটি শুরু হবে বেলা তিনটায়। রাত আটটা পর্যন্ত চলবে অনুষ্ঠানটি।

পৃথিবীতে যখনই নেমে এসেছে অবরুদ্ধ সময়, তার মুখোমুখি দাঁড়িয়েছেন সাহসী মানুষেরা। সময়ের স্রোতে গা না ভাসিয়ে স্রোতের বিপরীতে দাঁড়িয়েছেন সৃষ্টিশীল সাহসী ও প্রতিবাদি মানুষেরা। কবিতার অক্ষরে অক্ষরে তুলে ধরেছেন সময়কে এবং সেই বন্দি সময়কে প্রগতির ধারায় ফেরাতে কাজে নেমে পড়েছেন কিছু লড়াকু মানুষ। এই সময়ের কবিতায় তেমন বিরুদ্ধ সময়ের স্লোগান তুলতেই ময়মনসিংহে আয়োজন করা হয়েছে একটি কবিতা পাঠের আসর। এ নিয়ে ফেসবুকে একটি ইভেন্টও করা হয়েছে।  

সুনির্দিষ্ট আয়োজক বা আয়োজন কমিটি ছাড়াই একদল প্রতিবাদী কবি বুদ্ধিজীবীদের আয়োজনে আসরটি হতে যাচ্ছে। ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থান থেকে কবিরা এই কবিতা পাঠের অনুষ্ঠানে উপস্থিত হবেন।

অনুষ্ঠানে কবিতা পড়তে উপস্থিত হবেন কবি ও গীতিকার হাসান ফকরি, লেখক চিনু কবির, কবিদের শিক্ষক সরকার আজিজ এবং রাজনৈতিক কবি আশিক আকবর। এছাড়াও আরো কবিতা পাঠ করবেন আহমেদ স্বপন মাহমুদ, হান্নান কল্লোল, কামরুজ্জামান কামু, সৈকত হাবিব, বাদল শাহ আলম, রঘু অভিজিৎ রায়, বিজন সম্মানিত, অনুপ সাদি, মাদল হাসান, রহমান মাসুদ, শাহিন লতিফ, জুয়েল মোস্তাফিজ, জিয়াবুল ইবন, আবু তাহের সরফরাজ, কামাল মুহম্মদ, এহসান হাবীব, সাইয়েদ জামিল, রাশেদ শাহরিয়ার, শাহেরীন আরাফাত, পলিয়ার ওয়াহিদ, সালেহীন শিপ্রা, আলমগীর নিষাদ, শামশাম তাজিল, চঞ্চল মাহমুদ, দোলন প্রভা, আলমগীর কবির আলম, হাসান জামিল, কালপুরুষ, রোকন শাহরিয়ার সোহাগ, সৈকত আমিন, সুরঞ্জিৎ বাড়ৈ, অভিজিৎ চক্রবর্ত্তী, সৌরভ মাহমুদ, মাহমুদুল শান্ত, মিলু হাসান, চঞ্চল বাশার প্রমুখ।

অনুষ্ঠানে আগ্রহী ও ইচ্ছুক কবিগণ কবিতা পড়তে পারবেন। এই কবিতা পাঠের আয়োজনটি ময়মনসিংহে শুরু হলেও দেশের বিভাগীয় শহরগুলোতে একই ধরণের অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা আছে অনুষ্ঠান সংশ্লিষ্টদের। তাছাড়া একটি প্রকাশনার পরিকল্পনাও রয়েছে যেখানে পাঠকৃত কবিতা নিয়ে একটি সংকলন হবে।

আরো পড়ুন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *