আপনি যা পড়ছেন
মূলপাতা > খবর > নেত্রকোনায় উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের আয়োজনে আড্ডা ও মতবিনিময়

নেত্রকোনায় উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের আয়োজনে আড্ডা ও মতবিনিময়

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম, নেত্রকোনা

গত ১৬ অক্টোবর ২০১৯ নেত্রকোনা শহরের বাংলার নেত্র পত্রিকা অফিস কক্ষে বিকাল ৫:০০ টায় বাংলা উইকিপিডিয়ার সম্পাদনা ও পাঠ সম্পর্কে  “উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম, নেত্রকোনা”-এর আয়োজনে একটি মতবিনিময় ও হাতে-কলমে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। এখানে উপস্থিত ছিলেন নেত্রকোনা সরকারি কলেজের কিছু আগ্রহী ছাত্র-ছাত্রী। বাংলা উইকিপিডিয়াতে কিভাবে শিক্ষামূলক নিবন্ধ যুক্ত ও সম্প্রসারণ  করা যায় সেই বিষয়ে আলোচনা করা হয়।

কার্যক্রমে উপস্থিত ছিলেন নেত্রকোনা সরকারি কলেজের বাংলা ও দর্শন বিভাগের ছাত্র-ছাত্রীবৃন্দ। বাংলা উইকিপিডিয়ান অনুপ সাদি ও  দোলন প্রভা “উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম, নেত্রকোনা” সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও ল্যাপটপের মাধ্যমে তাদেরকে উইকিপিডিয়ায় তৈরি করা বিষয়ভিত্তিক কিছু নিবন্ধ দেখানো হয়। তারপরে নিবন্ধ কিভাবে তৈরি করা যায়, কিভাবে সম্প্রসারণ করা যায়, উইকিপিডিয়া ব্যবহার সম্পৃক্ত ইত্যাদি বিষয় নিয়ে কথা বিস্তারিত হয়।

উপস্থিত শিক্ষাত্রীর নিজেদের প্রাতিষ্ঠানিক সিলেবাসের অন্তর্ভুক্ত বিভিন্ন বিষয়ে তৈরিকৃত নিবন্ধকে আরো সমৃদ্ধ করার জন্য আগ্রহী। এছাড়া উইকিপিডিয়া নিয়ে নিজেদের মতামত দেন বাংলা বিভাগের ছাত্র-ছাত্রী কচি, জেরিন, শাওন, বিশ্বজিৎ; দর্শন বিভাগের আবুবকর সিদ্দিক নাদিম, আহম্মেদ তানভীর মোকাম্মেল। এছাড়াও উপস্থিত ছিলেন গল্পকার পুরবী সম্মানিত, নেত্রকোনা সরকারি মহিলা কলেজের ছাত্রী আয়েশা আকতার আশা এবং অভিভাবক সজীব সরকার রতন। 

আধুনিক বিশ্বের বিভিন্ন দেশে প্রাতিষ্ঠানিক পড়াশুনার সাথে উইকিপিডিয়াকে যুক্ত করে অধ্যয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং এটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। উইকিপিডিয়াকে শিক্ষার অংশ হিসাবে ব্যবহার করার জন্য নানা প্রকার কাজ করা হচ্ছে। প্রাতিষ্ঠানিক জ্ঞানকে অনলাইনে সহজলভ্য করে চলেছে উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্প। অনেকের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টার ফলে উইকিপিডিয়াতে একটি সুন্দর গুছানো নিবন্ধ তৈরি হয়।

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো শিক্ষামূলক তথ্যবহুল প্লাটফর্ম তৈরি করা। যেখানে ছাত্র শিক্ষকসহ প্রতিটি ব্যক্তি মানুষ নির্দ্বিধায় নিজেদের সমস্ত জ্ঞানকে অন্যের সাথে ভাগ করে নিতে পারে।  উল্লেখ্য বাংলা উইকিপিডিয়া হলো ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন’ দ্বারা পরিচালিত উন্মুক্ত অনলাইন বিশ্বকোষের বাংলা সংস্করণ। এই উইকিপিডিয়ায় অনেকের ছোট ছোট অবদান মিলে তৈরি হয় একটি সুন্দর তথ্যবহুল নিবন্ধ।

আরো পড়ুন:  সুন্দি কাছিম নেত্রকোনার জারিয়া জাঞ্জাইলের পার্শ্ববর্তী কংস নদীতে অবমুক্ত

Leave a Reply

Top
You cannot copy content of this page