You are here
Home > মতামত

অনুপ সাদির সমাজতন্ত্র বিষয়ক বই

অনুপ সাদি রচিত সমাজতন্ত্র গ্রন্থের প্রচ্ছদ

অনুপ সাদির বই সমাজতন্ত্র, প্রচ্ছদ: ধ্রুব এষ, লেখক অনুপ সাদির সমাজতন্ত্র নামের গ্রন্থটি ফেব্রুয়ারি, ২০১৫-তে প্রকাশিত হয় ভাষাপ্রকাশ, ঢাকা থেকে। গ্রন্থটির মোট পৃষ্ঠাসংখ্যা ১৩৬ এবং মূল্য ২০০ টাকা। এখানে গ্রন্থটির ভূমিকা দেয়া হলো।

ভূমিকা: সমাজতন্ত্র শুধু সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান বা দর্শনের আলোচনার বিষয় নয়, এ-সম্পর্কিত আলোচনা ও ক্রিয়া আমাদের অনেকের দৈনন্দিন জীবনের অংশ। অথচ এ-বিষয়ে পুস্তকের অভাব থেকেই গেছে। তাই বিষয়টি সম্পর্কে বাংলা ভাষার পাঠকদের প্রাথমিক ধারণা দেবার উদ্দেশ্যে এই বইটি লেখা হয়েছে।

এ-গ্রন্থে সমাজতন্ত্র সম্পর্কিত তাত্ত্বিক বিষয়গুলোর সাথে এর প্রায়োগিক দিকের আলোচনা করবার চেষ্টা করা হয়েছে। এই মতাদর্শটির ধারণা, উদ্ভব ও বিকাশের পাশাপাশি এর সংজ্ঞা ও বৈশিষ্ট্য নিয়ে সংক্ষিপ্ত আকারে কয়েকটি নিবন্ধ রচিত হয়েছে। এছাড়াও সারা পৃথিবীর সমাজতান্ত্রিক আন্দোলন এবং তৎসম্পৃক্ত ইতিহাস বিধৃত হয়েছে স্বল্প পরিসরে। এ-গ্রন্থটিকে পাঠক অনায়াসে সমাজতন্ত্র বিষয়ক মৌলিক জ্ঞানার্জনের জন্য যথোপযুক্ত বিবেচনা করতে পারবেন। আমরা আশা করি এ-বই সমাজতন্ত্র আকাঙ্ক্ষী তারুণ্যের পথপ্রদর্শক ও সংগী হবে।

কয়েক হাজার বছর ধরে শোষিত শ্রেণিসমূহ যে শ্রেণিসংগ্রাম চালিয়েছে তা শেষ হবে বর্তমান সমাজের সাম্যবাদে রূপান্তরের মাধ্যমে। সেই সমতার সমাজের প্রথম স্তররূপে সমাজতন্ত্রকে উল্লেখ করেছেন সাম্যবাদী দার্শনিকগণ। স্বাভাবিকভাবেই এ-বইয়ের বেশিরভাগ কথাই মার্কসবাদী-লেনিনবাদী-মাওবাদী লেখক, দার্শনিক ও বিশ্লেষকদের বই থেকে নেয়া হয়েছে। পাঠক এবং সমাজতান্ত্রিক আন্দোলনের কর্মিদের চিন্তা সামান্য শাণিত হলেই আমাদের শ্রম সার্থক হবে।

সমাজতন্ত্রের সাথে সম্পর্কিত আরো কতিপয় বিষয় সর্ম্পকে লেখা প্রয়োজন ছিলো। সেটি নানা কারণে সম্ভব হলো না। এই পুস্তক লেখার সময় রেজাউল করিম, বিজন সম্মানিত ও দোলন প্রভার সাথে আলোচনা করে আমরা উপকৃত হয়েছি। ভবিষ্যতে আপনাদের যে কোনো পরামর্শ পেলে আনন্দিত হবো।

মতামতটি নেওয়া হয়েছে বেহুলা বাংলা ডট কম থেকে।

Top