আপনি যা পড়ছেন
মূলপাতা > রাজনীতি > বামরাজনীতি > এসইউসিআই (সি) ভারতের একটি সংশোধনবাদী সমাজ-গণতন্ত্রী রাজনৈতিক সংগঠন

এসইউসিআই (সি) ভারতের একটি সংশোধনবাদী সমাজ-গণতন্ত্রী রাজনৈতিক সংগঠন

সোস্যালিস্ট ইউনিটি সেন্টার অফ ইন্ডিয়া এসইউসিআই (কমিউনিস্ট) বা এসইউসিআই (সি) ভারতের একটি সংশোধনবাদী সমাজ-গণতন্ত্রী রাজনৈতিক সংগঠন। এই সংগঠনের প্রতিষ্ঠাতা ছিলেন সুবিধাবাদী-সংশোধনবাদী শিবদাস ঘোষ (১৯২৩—৫ আগস্ট, ১৯৭৬) যিনি ১৯৪৮ সালে এই সংগঠন প্রতিষ্ঠা করেন। এছাড়াও সংগঠনটিতে কাজ করেছেন সুবোধ ব্যানার্জী এবং নীহার মুখার্জী। সংগঠনটির বর্তমান প্রধান সংগঠক হচ্ছেন প্রভাস ঘোষ।[১]

এই সংগঠনের পত্রিকার নাম গণদাবী, এটি একটি সাপ্তাহিক পত্রিকা যা ১৯৪৭ সাল হতে স্বাধীনতার পর থেকে প্রকাশিত হচ্ছে। এসইউসিআই-য়ের ছাত্র সংগঠনের নাম ‘অল ইন্ডিয়া ডেমোক্রেটিক স্টুডেন্টস অর্গ্যানাইজেশন’, যুব সংগঠনের নাম ‘অল ইন্ডিয়া ডেমোক্রেটিক ইয়ুথ অর্গ্যানাইজেশন’, মহিলা সংগঠনের নাম ‘সর্বভারতীয় মহিলা সাংস্কৃতিক সংগঠন’, শ্রমিক সংগঠনের নাম ‘অল ইন্ডিয়া ইউনাইটেড ট্রেড ইউনিয়ন সেন্টার’ এবং কৃষক সংগঠনের নাম ‘সর্বভারতীয় কৃষক খেত মজদুর সংগঠন’।

এসইউসিআই-য়ের প্রতিষ্ঠাতা শিবদাস ঘোষের একটি পুস্তিকার নাম কেন এসইউসিআই ভারতের মাটিতে একমাত্র সাম্যবাদি দল। সেই লেখায় বিভিন্ন কথা আর কুযুক্তি হাজির করে তিনি বলতে চেষ্টা করেছেন তার সংগঠনটিই গোটা দক্ষিণ এশিয়ায় একমাত্র সহি “পার্টি”[২]! এইভাবে তিনি বিশুদ্ধ পার্টি ধারনায় হাজির হয়েছেন যা বস্তুবাদবিরোধী দৃষ্টিভঙ্গি।

সংগঠনটিতে কেন্দ্রীয় কমিটি এবং পলিটব্যুরো নেই। সংগঠনটিতে কংগ্রেস হয় না, সম্মেলন নেই, কংগ্রেসে গোপন ব্যালটে ভোটের ব্যবস্থা নেই, কংগ্রেসের রিপোর্ট নেই, গণতন্ত্রের কোনো অনুশীলন নেই। অর্থাৎ বলশেভিক ধরনের কোনো অনুশীলনের ধার ধারে না। তৃতীয় আন্তর্জাতিকের সিদ্ধান্তের বিরোধী এই সংগঠনটি নিজেদের নাম কমিউনিস্ট পার্টিও রাখেনি। এসইউসিআই নিজেদেরকে কখনোই ‘জাতীয়’ বলেনি, যদিও ভারতীয় জাতীয়তাবাদে তারা খুবই বিশ্বাসী।[৩]

এসইউসিআই (সি) মনে করে যে ভারত একচেটিয়া পুঁজিবাদ এবং সাম্রাজ্যবাদী প্রবণতাযুক্ত একটি পুঁজিবাদী দেশ। এই বিশ্লেষণের সাথে সামঞ্জস্য রেখে, সংগঠনটি ভারতে একটি সমাজতান্ত্রিক বিপ্লব করার কর্মসূচি গ্রহণ করে। এদের বিপরীতে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) চায় গণতান্ত্রিক বিপ্লব, ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) চায় জাতীয় গণতান্ত্রিক বিপ্লব এবং নকশালবাদী মাওবাদী কমিউনিস্ট পার্টিগুলো চায় নয়া গণতান্ত্রিক বিপ্লব।

আরো পড়ুন:  সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম ভারতের তামিলনাড়ুর প্রতিক্রিয়াশীল রাজনৈতিক দল

তথ্যসূত্র ও টিকা

১. অনুপ সাদি সম্পাদিত বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা, ইত্যাদি গ্রন্থপ্রকাশ, ঢাকা, ফেব্রুয়ারি ২০১০, পৃষ্ঠা ৪৮৫
২. শিবদাস ঘোষের একটি পুস্তিকার নাম কেন এসইউসিআই ভারতের মাটিতে একমাত্র সাম্যবাদি দল
৩. সিরাজুল ইসলাম চৌধুরী, আ ফ ম মাহবুবুল হক ও তার সময়ের রাজনীতি, আবদুল করিম সাহিত্যবিশারদ সপ্তদশ স্মারক বক্তৃতা, ১১ অক্টোবর ২০১৯, সমাজ-রূপান্তর অধ্যয়ন কেন্দ্র, ঢাকা, পৃষ্ঠা ২০।

Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page