আপনি যা পড়ছেন
মূলপাতা > শিল্প > সঙ্গীত > চৈত্র দিনের ঝরা পাতার পথে দিনগুলি মোর কোথায় গেল বেলা শেষের শেষ আলোকের রথে

চৈত্র দিনের ঝরা পাতার পথে দিনগুলি মোর কোথায় গেল বেলা শেষের শেষ আলোকের রথে

চৈত্র দিনের ঝরা পাতার পথে

দিনগুলি মোর কোথায় গেল, বেলা-শেষের শেষ আলোকের রথে।।

নিয়ে গেল কতই আলো কতই ছায়া,

নিল কানে-কানে-ডাকা নামের মনে-মনে-রাখা মায়া,

নিয়ে গেল বসন্ত সে আমার ভাঙা কুঞ্জশাখা হতে।।

দূরে দূরে কোথায় আমার স্বপনখানি

কয়ে বেড়ায়, ‘এই তো আমি, প্রাণে প্রাণে চিরদিনের জানাজানি।।’

কোথায় আমার নয়ন-আলো

কোন প্রদীপের আলোর সনে কেমন করে সে মিলালো!

আবার সে কোন সুদূর বিপুল নভে

অস্তপারের দিনগুলি মোর নূতন ঊষার আলো হয়ে রবে,

আমায় ওরা চিনবে না গো, চিনবো না আর আমি কোন মতে। 

টিকা: সুর ও শিল্পী- পঙ্কজ কুমার মল্লিক; ছায়াছবি – ডাক্তার

আরো পড়ুন:  এইটুকু এই জীবনটাতে হাসতে মানা চলতে মানা, কথাটিও কইতে মানা
অজয় ভট্টাচার্য
একজন বিখ্যাত বাঙালি আধুনিক রোমান্টিক গানের গীতিকার ও কবি অজয় ভট্টাচার্য (জুলাই, ১৯০৬ - ২৪শে ডিসেম্বর, ১৯৪৩)  বাঙালি মধ্যবিত্তের প্রেম, আশা আর মনোবেদনার কানাগলিতে বিশ শতকের প্রথমার্ধে বিচরণ করেছেন। হিমাংশু দত্ত সুরসাগরের সুরে তাঁর লেখা গান চল্লিশ দশকের কলকাতার সংগীতপ্রেমীদের মধ্যে বিপুল সাড়া জাগায়। বাংলা সবাক চলচ্চিত্রের শুরু থেকেই তাঁর লেখা গান রাইচাঁদ বড়াল, পঙ্কজ মল্লিক, শচীন দেববর্মণ ও অনুপম ঘটকের সুরে সারা দেশে বারে বারে উচ্চকিত হয়ে ওঠে। বাংলা গানে, কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের পরে অজয় ভট্টাচার্য্য সব থেকে বেশি গানের কলি লিখেছেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page