আপনি যা পড়ছেন
মূলপাতা > শিল্প > সঙ্গীত > নাইবা ঘুমালে প্রিয়, রজনী এখনো বাকি, প্রদীপ নিভিয়া যায়, শুধু জেগে থাক্ তব আঁখি

নাইবা ঘুমালে প্রিয়, রজনী এখনো বাকি, প্রদীপ নিভিয়া যায়, শুধু জেগে থাক্ তব আঁখি

নাইবা ঘুমালে প্রিয়, রজনী এখনো বাকি, প্রদীপ নিভিয়া যায়, শুধু জেগে থাক্ তব আঁখি হচ্ছে প্রণব রায়ের লেখা একটি আধুনিক বাংলা গান। গানটি ১০ লাইনের মাঝারি আকারের আধুনিক বাংলা প্রেমের গান। গানটির প্রথম রেকর্ডিং-এ সুরকার ছিলেন সুবল দাশগুপ্ত এবং শিল্পী ছিলেন অনুপ ঘোষাল। আরো পড়ুন পরবর্তীতে অমিত পালসহ আরো বেশ কিছু শিল্পী গানটি রিমেক করেন।

প্রথম রেকর্ডিংয়ে গানটি গেয়েছেন অনুপ ঘোষালগানটি সুধীর চক্রবর্তী সংকলিত ও সম্পাদিত প্যাপিরাস কলকাতা প্রকাশিত প্রথম প্রকাশ ১ বৈশাখ ১৩৯৪ আধুনিক বাংলা গান গ্রন্থে প্রকাশিত রয়েছে।

গানের কথা

নাইবা ঘুমালে প্রিয়, রজনী এখনো বাকি,

প্রদীপ নিভিয়া যায়,

শুধু জেগে থাক্ তব আঁখি।।

 

এখনো দুয়ার পাশে, হেনার সুরভী আসে,

পিয়া পিয়া বলে ডাকে, সাথীহারা কোন পাখি।।

 

আকাশের বুকে চাঁদ, মোর বুকে তব মুখ জাগে

আমি চেয়ে চেয়ে দেখি, কারে সুন্দরতর লাগে ।।

 

এ মধু মাধবী রাতে,জেগে রব দু’জনাতে।।

জড়াক দুটি হৃদয় একটি প্রেমের রাখি।

রজনী এখনো বাকি।

আরো পড়ুন:  বিরহ বড় ভালো লাগে— বিরহে সোহাগিনী রহে মনের ঘরেতে
প্রণব রায়
কবি প্রণব রায়ের জন্ম বড়িশার সাবর্ণ রায়চৌধুরী পরিবারে। পিতার নাম দেবকুমার রায়চৌধুরী।  ছোটবেলা থেকেই প্রণবের কবিতার প্রতি ভালবাসা জন্মেছিল। “বিশ্ববন্ধু” পত্রিকায় “কমরেড” নামে একটি কবিতা লিখে কারাবরণ করেন। জেল থেকে বেরিয়ে শুরু করেন রহস্য-পত্রিকা “রোমাঞ্চ”। ছোট গল্প, কবিতা লিখেছেন “বসুমতী”, “গল্পলহরী”, “পুষ্পপাত্র”, “শিশির” প্রভৃতি পত্রিকায়। ১৯৩৪ সালে কাজী নজরুল ইসলামের সংস্পর্শে এসে তাঁর গীতিকার জীবনের শুরু। তিনি বহু  “প্রথম”-এর অধিকারী!  কমলা ঝরিয়ার প্রথম রেকর্ডের জন্য প্রথম গান “ও বিদেশী বন্ধু”  তাঁর  লেখা। ধনঞ্জয় ভট্টাচার্য, মানবেন্দ্র মুখোপাধ্যায়-এর রেকর্ডের প্রথম গান, জগন্ময় মিত্রর গাওয়া প্রথম বাংলা  ব্যালাড “চিঠি” প্রণব রায়েরই লেখা।

Leave a Reply

Top
You cannot copy content of this page