আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > প্রাণী > পাখি > দোয়েল বাংলাদেশের সুলভ আবাসিক এবং জাতীয় পাখি

দোয়েল বাংলাদেশের সুলভ আবাসিক এবং জাতীয় পাখি

জাতীয় পাখি

দোয়েল

বৈজ্ঞানিক নাম: Copsychus saularis (Linnaeus, 1758) সমনাম: Gracula saularis, Linnaeus, 1758 বাংলা নাম: উদয়ী দোয়েল, ইংরেজি নাম: Oriental Magpie-Robin. জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia বিভাগ: Chordata শ্রেণী: Aves পরিবার: Muscicapidae গণ: Copsychus, Wagler, 1827; প্রজাতি: Copsychus saularis (Linnaeus, 1758)

ভূমিকাঃ বাংলাদেশের পাখির তালিকায় Copsychus গণে পৃথিবীতে পাওয়া যায় ৮ প্রজাতি এবং বাংলাদেশে ২ প্রজাতির পাখি পাওয়া যায়। সেগুলো হলও ১. ধলাকোমর শামা ও ২. উদয়ী দোয়েল। এখানে আমাদের আলোচ্য পাখি উদয়ী দোয়েল।

বর্ণনা: দোয়েল একটি আকর্ষনীয় পাখি । সাদা ও কালোর সংমিশ্রণ পাখিটির গায়ের রং।

স্বভাব: বাংলাদেশ ও ভারতের জনবসতির আশেপাশে দেখতে পাওয়া ছোট পাখীদের মধ্যে দোয়েল অন্যতম। নানা রকম সুরে ডাকাডাকির জন্য দোয়েল সুপরিচিত। অস্থির এই পাখীরা সর্বদা গাছের ডালে বা মাটিতে লাফিয়ে বেড়ায় খাবারের খোঁজে। কীট পতঙ্গ, ছোট ছোট শুঁও পোকা এদের প্রধান খাদ্য। কখনো কখনো সন্ধ্যার আগে আগে এরা খাবারের খোঁজে বের হয়। পুরুষ দোয়েল স্ত্রী দোয়েলকে আকৃষ্ট করার জন্য মিষ্টি সুরে ডাকাডাকি করে। তবে স্ত্রী দোয়েলও পুরুষ দোয়েলের উপস্থিতিতে ডাকতে পারে। এটি বাংলাদেশের জাতীয় পাখি।

বিস্তৃতি: বাংলাদেশের পল্লী অঞ্চলের সর্বত্রই দোয়েল দেখা যায়।

অবস্থা: ২০০৯ সালে এশিয়াটিক সোসাইটি কর্তৃক প্রকাশিত বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষে এটিকে বাংলাদেশে সুলভ আবাসিক পাখি হিসেবে উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুন:  মেটেমাথা কুরাঈগল বাংলাদেশের দুর্লভ আবাসিক এবং বিশ্বে প্রায়-বিপদগ্রস্ত পাখি
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page