দেশি গণ্ডার দক্ষিণ এশিয়ার মহাবিপন্ন স্তন্যপায়ী আবাসিক প্রাণী

[otw_shortcode_info_box border_type=”bordered” border_color_class=”otw-red-border” border_style=”bordered” shadow=”shadow-inner” rounded_corners=”rounded-10″]বৈজ্ঞানিক নাম: Rhinoceros unicornis সমনাম: নেই বাংলা নাম: দেশি গণ্ডার, ভারতীয় গণ্ডার ইংরেজি নাম: Indian rhinoceros. জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Animalia বিভাগ: Chordata শ্রেণী: Mammalia বর্গ: Perissodactyla পরিবার: Rhinocerotidae গণ: Rhinoceros প্রজাতি: Rhinoceros unicornis Linnaeus, 1758[/otw_shortcode_info_box]

বর্ণনা: ভারতীয় গণ্ডার, বা দেশি গণ্ডার (ইংরেজি: Indian rhinoceros) (বৈজ্ঞানিক নাম: Rhinoceros unicornis), অথবা বৃহত্তর এক শৃঙ্গযুক্ত গণ্ডার অথবা ভারতীয় এক শৃঙ্গযুক্ত গণ্ডার গণ্ডার পরিবারের অন্তর্ভুক্ত। এটি অরক্ষিত প্রজাতি এর তালিকাভুক্ত। এদের চামড়া বর্মের মতো, মোটা ও অনেকগুলো খাঁজযুক্ত। ঘাড়, কাঁধ ও দেহের পাশের চামড়া স্ফীত। স্ত্রী ও পুরুষের ওজন যথাক্রমে ১৬০০ ও ২২০০ কেজি।

স্বভাব: যেখানে সেখানে বিচরণ করে। আবাসের কোনো নির্দিষ্ট সীমা মেনে চলে না এবং অন্যের সীমা মাড়িয়ে যায়। বাচ্চা না থাকলে স্ত্রী গণ্ডারও একা বিচরণ করে।

বিস্তৃতি: এই বৃহৎ প্রাণীটি পাওয়া যায় ভারতের উত্তর-পূর্ব ভাগে আসামে এবং নেপালের সংরক্ষিত এলাকায় যেখানে জনসংখ্যায় এরা হিমালয়ের পাদদেশে সীমাবদ্ধ থাকে। ইন্দো-গঙ্গা সমভূমিতে আগে এই গণ্ডার বাস করত কিন্তু এদের সংখ্যা ক্রমশ কমে আসছে চোরাশিকারীদের উৎপাতে। এখন সারা ভারতে এই ভারতীয় গণ্ডারের সংখ্যা ৩,০০০ তাদের মধ্যে ২,০০০ গণ্ডারই ভারতের আসামে দেখা যায়। এটি বিশ্বের পঞ্চম বৃহৎ প্রাণী।

অবস্থা: আইইউসিএন ভারতীয় গণ্ডারকে মহাবিপন্ন হিসেবে বিবেচনা করে থাকে। দেশি গণ্ডার বাংলাদেশের বিলুপ্ত স্তন্যপায়ী আবাসিক প্রাণী।  

সন্তান উৎপাদন: বন্দি ছেলে গণ্ডার পাঁচ বছর বয়সে সন্তান উৎপাদনক্ষম হয়, কিন্তু বন্য পুরুষেরা অনেক বড় হলেই উৎপাদনক্ষম হয়। একটি পাঁচ বছর সময়ের গবেষণায় দেখা গেছে, শুধুমাত্র একটি গণ্ডার ১৫ বছরের কম বয়সে সফলভাবে বাচ্চা উৎপাদনে সফল হয়েছে। বন্দী মেয়ে গণ্ডারেরা চার বছর বয়সেই প্রজনন করে, কিন্তু বন্য অবস্থায়, সাধারণত ছয় বছর বয়সে তারা প্রজনন শুরু করে, যা সম্ভবত ইঙ্গিত দেয় যে তাদের আক্রমণাত্মক পুরুষদের দ্বারা মারা যাওয়া এড়াতে যথেষ্ট বড় আকারের হতে হবে। তাদের গর্ভাবস্থার সময় প্রায় ১৫.৭ মাস, এবং ৩৪ থেকে ৫১ মাস জন্ম বিরতির ব্যাপ্তি।

আরো পড়ুন:  Asian elephant is a critically endangered mammals in Bangladesh.

Leave a Comment

error: Content is protected !!