আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > প্রাণী > কচ্ছপ > গঙ্গা তরুণাস্থি কাছিম বাংলাদেশের মহাবিপন্ন কাছিম

গঙ্গা তরুণাস্থি কাছিম বাংলাদেশের মহাবিপন্ন কাছিম

বৈজ্ঞানিক নাম: Nilssonia gangetica;

সমনাম: Trionyx gangeticus Cuvier, 1825; Trionyx javanicus Gray, 1831; Testudo gotaghol Buchanan-Hamilton, 1831; Aspidonectes gangeticus Wagler, 1833; Gymnopus duvaucelii Duméril & Bibron, 1835; Tyrse gangetica Gray, 1844; Trionyx gangetiga Gray, 1873; Isola gangetica Baur, 1893; Aspideretes gangeticus Hay, 1904; Trionyx gangeticus mahanaddicus Annandale, 1912; Gymnopus duvaucelli Smith, 1931; Amyda gangetica Mertens, Müller & Rust, 1934; Trionix gangeticus Richard, 1999

বাংলা নাম: গঙ্গা তরুণাস্থি কাছিম বা খালুয়া কাছিম বা গঙ্গা কাছিম  

ইংরেজি নাম: Indian softshell turtle

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

শ্রেণী: Reptilia

বর্গ: Testudines

পরিবার: Trionychidae

গণ: Nilssonia

প্রজাতি: Nilssonia gangetica (Cuvier, 1825)

ভূমিকা: বাংলাদেশের কচ্ছপের তালিকায় মোট ২৯ প্রজাতির কচ্ছপ, কাইট্টা ও কাছিম আছে। এদের মধ্যে আমাদের আলোচ্য গঙ্গা তরুণাস্থি কাছিম বা খালুয়া কাছিম বা গঙ্গা কাছিম হচ্ছে একটি গুরুত্বপূর্ণ এবং সংকটাপন্ন প্রজাতি।

বর্ণনা: গঙ্গা তরুণাস্থি কাছিমের কৃত্তিকাবর্মের দৈর্ঘ্য ৯৪ সেমি পর্যন্ত হতে পারে।

স্বভাব ও আবাসস্থল: গঙ্গা তরুণাস্থি কাছিম পুকুর, নদী, নালাতে বাস করে; তবে এরা দেহের অর্ধেক অংশ বালু বা কাদার মধ্যে ঢুকান অবস্থায় বাস করতে পছন্দ করে। এরা লম্বা গ্রিবার মাধ্যমে দ্রুত শিকার ধরতে পারে।

বিস্তৃতি: গঙ্গা তরুণাস্থি কাছিম প্রজাতির বিস্তৃতি বাংলাদেশে খুব কম। বর্তমানে কেবল পদ্মা নদীতে দেখা যায়। এছাড়াও এটি ভারত, আফগানিস্তান এবং পাকিস্তানে পাওয়া যায়।

অবস্থা: বিশ্বব্যাপী এই প্রজাতির কাছিম সংকটগ্রস্ত নয়। প্রকৃতি সংরক্ষণ বিষয়ে কাজ করা সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) বিপন্ন প্রাণীর তালিকায় এর নাম নেই। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনানুসারে রক্ষিত বন্যপ্রাণীর তালিকায় তফসিল-১ অনুযায়ী এ প্রজাতি সংরক্ষিত।

বাস্তুতান্ত্রিক ভূমিকা: গঙ্গা তরুণাস্থি কাছিম পানিতে অক্সিজেনের সমতা রক্ষার কাজ করে।

আরো পড়ুন:  পাহাড়ি তরুণাস্থি কাছিম বাংলাদেশের মহাবিপন্ন কাছিম
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page