আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বীরুৎ > গোলাপী সুখদর্শন বাগানের শোভাবর্ধক বর্ষজীবী বিরুৎ

গোলাপী সুখদর্শন বাগানের শোভাবর্ধক বর্ষজীবী বিরুৎ

বিরুৎ

গোলাপী সুখদর্শন

বৈজ্ঞানিক নাম: Crinum latifolium L., Sp. Pl.: 291 (1753). সমনাম: Crinum ornatum Herb. (1837). ইংরেজি নাম: Milk and Wine Lily, pink-striped trumpet lily, wide-leaved pink-striped trumpet lily, wide-leaved crinum lily crinum lily । স্থানীয় নাম: গোলাপী সুখদর্শন।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Rosids. বর্গ: Sapindales. পরিবার: Amaryllidaceae. গণ: Crinum  প্রজাতির নাম: Crinum latifolium.

ভূমিকা: গোলাপী সুখদর্শন (বৈজ্ঞানিক নাম: Crinum latifolium) অ্যামেরিলিডেসি পরিবারের বর্ষজীবী বিরুৎ। বাড়ি ও বাগানের শোভাবর্ধনের জন্য লাগানো হয়।

গোলাপী সুখদর্শন-এর বর্ণনা:

বহুবর্ষজীবী কন্দাল বীরুৎ। কন্দ গোলাকার, ১২.৫-১৫.০ সেমি ব্যাস যুক্ত, গৃবা খাটো। পত্র অনেক, ৬০-৯০ সেমি লম্বা, ৭-১২ সেমি প্রশস্ত, জিহ্বাকৃতি, প্রান্ত অমসৃণ। ভৌম পুষ্পদন্ড ৬০-৯০ সেমি উঁচু, লালাভ, চমসা লালাভ সবুজ বা লাল, বল্লমাকার।

পুষ্পবিন্যাস ১০-২০ পুষ্প বিশিষ্ট আম্বেল। পুষ্প ক্ষুদ্ৰবৃন্তক। পুষ্পপুট খন্ড ৭-১৫ সেমি লম্বা, খন্ড নালির সমান বা ক্ষুদ্রতর, দীর্ঘায়ত বা উপবৃত্তাকার বা উপবৃত্তাকৃতি বল্লমাকার, সুগন্ধি, সাদা, কেন্দ্র লাল দাগ যুক্ত কখনও সারা গ্রীবা লাল।

পুংকেশর ৬ টি, পুংদন্ড পুষ্পপুট নালির মুখ লগ্ন, পরাগধানী দীর্ঘায়ত, পৃষ্ঠলগ্ন। গর্ভপত্র ৩টি, যুক্ত, গর্ভাশয় অধোগর্ভ, ৩-কোষী। ফল ক্যাপসুল, অর্ধবর্তুলাকার, ৩-৫ সেমি ব্যাস বিশিষ্ট।

ক্রোমোসোম সংখ্যা: 2n = ৩৩ অ্যালোট্রিপলয়েড (Lubna et al., 2004)

আবাসস্থল ও বংশ বিস্তার:

জৈব পদার্থ যুক্ত মৃত্তিকা। ফুল ও ফল ধারণ সময়কাল মে-আগস্ট। কন্দ দ্বারা বংশ বিস্তার হয় ।

বিস্তৃতি:

ভারত, শ্রীলংকা ও মায়ানমার এবং মালয়েশিয়া ও আফ্রিকা। বাংলাদেশের বিভিন্ন উদ্যানে দেখা যায়।

ব্যবহার: সুবৃহৎ বাহারি পুষ্পের জন্য উদ্যানে চাষাবাদ করা হয়।

জাতিতাত্বিক ব্যবহার:

ঝলসানো ও চূর্ণ কন্দ বাত রোগে ব্যবহার করা হয়। পত্র রস কর্ণপ্রদাহে উপকারী (Sinha, 1996)।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ১১ খণ্ডে (আগস্ট ২০১০) গোলাপী সুখদর্শন প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, আবাসস্থল ধ্বংসের কারণে হুমকির সম্মুখীন এবং বাংলাদেশে এটি সংকটাপন্ন হিসেবে বিবেচিত।

আরো পড়ুন:  কুন্দ বা তারা জুঁই ফুল এশিয়ার গ্রীষ্ম মণ্ডলীয় অঞ্চলের সুগন্ধি আলংকারিক ফুল

বাংলাদেশে গোলাপী সুখদর্শন সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের জন্য ব্যক্তিগত বাগানের বাইরেও লাগানো দরকার।

তথ্যসূত্র:

১. এম এ হাসান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ১১ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩৬১। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Dinesh Valke

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page