আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বীরুৎ > বড় ঝুনঝুনা বাংলাদেশের বিপন্ন ভেষজ বিরুৎ

বড় ঝুনঝুনা বাংলাদেশের বিপন্ন ভেষজ বিরুৎ

বিরুৎ

ছোট ঝুনঝুনা

বৈজ্ঞানিক নাম: Crotalaria incana L., Sp. Pl.: 716 (1753). স্থানীয় নাম: বড় ঝুনঝুনা।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Tracheophytes. অবিন্যাসিত: Eudicots. বর্গ: Fabales পরিবার: Fabaceae. গণ: Crotalaria. প্রজাতি: Crotalaria incana.

ভূমিকা: বড় ঝুনঝুনা (বৈজ্ঞানিক নাম: Crotalaria incana) বাংলাদেশের চট্টগ্রাম জেলাতে জন্মে। এছাড়াও ভেষজ চিকিৎসায় কাজে লাগে।

বড় ঝুনঝুনা-এর বর্ণনা:

খাড়া, বর্ষজীবী বীরুৎ, ১.৫ মিটার পর্যন্ত লম্বা। কান্ড এবং শাখাপ্রশাখা বেলনাকার, ছড়ানো লম্বা রোমশ। পত্র ৩-পত্রক, পত্রক ঝিল্লিময়, বিডিম্বাকার থেকে উপবৃত্তাকার-বিডিম্বাকার, ২-৩ সেমি লম্বা।

উপরের গাত্র রোমহীন, নিম গাত্র সূক্ষ্ম দীর্ঘ রোমশ, শীর্ষ স্থূলাগ্র থেকে সূক্ষ্মাগ্র, গোড়া প্রায় কীলকাকার, পত্রবৃন্ত ২.৫-৪.০ সেমি লম্বা, উপরিভাগে অনুদৈর্ঘ্য খাঁজযুক্ত, উপপত্র সূত্রাকার প্রায় ৪ মিমি লম্বা, আশুপাতী।

পুষ্পবিন্যাস রেসিম, কিছুটা ঘন শীর্ষক এবং পত্র-প্রতিমুখ, ৫-১৫ সেমি লম্বা, পুষ্পবৃন্ত প্রায় ৩ মিমি লম্বা, মঞ্জরীপত্র রেখাকার, প্রায় ৪ মিমি লম্বা, আশুপাতী, মঞ্জরীপত্রিকা মঞ্জরীপত্রের সমান লম্বা, পুষ্পবৃন্তের শীর্ষে প্রবেশিত।

বৃতি প্রায় ১১ মিমি লম্বা, গভীর খন্ডিত, পুষ্পবৃন্তের বিপরীতে বাহিরে বক্র, নল খাটো, দন্তক প্রায় সমান, সরু ত্রিকোণাকার, দীর্ঘাগ্র। দলমন্ডল হলুদ, ধ্বজকের ফলক উপবৃত্তাকার, প্রায় ১৩ x ১০ মিমি, রোমহীন, বাহিরের মধ্যশিরা ব্যতীত, পক্ষ আয়তাকার, প্রায় ১৩ x ৪ মিমি, তরীদল প্রায় ১৩ X ৬ মিমি, নিম্নের মধ্যভাগে ডান কোণায় নিম্নমুখী বক্র, খাড়া চঞ্চযুক্ত।

গর্ভাশয় বৃন্তহীন, মুলকাকার, প্রায় ৫.০ X ১.৫ মিমি, রোমশ, ডিম্বক ৩৫টি। ফল পড, বৃন্তহীন, মুলকাকার-মুষলাকার, ৩.০-৩.৫ x ০.৬-০.৮ সেমি, সামান্য বক্র, ছড়ানো, দীর্ঘ রোমশ, পরিপক্ক অবস্থায় বাদামি। বীজ অসম-পার্শ্বীয়, প্রায় ২.৫ x ৩.০ মিমি, সরু গভীর বক্র প্রান্ত বিশিষ্ট, সূক্ষ্ম প্যাপিলাযুক্ত, বাদামি।

ক্রোমোসোম সংখ্যা: ২n = ১৪ (Kumar and Subramaniam, 1986).

আবাসস্থল ও বংশ বিস্তার:

উন্মুক্ত তৃণভূমি, পত্রঝরা বনের উন্মুক্ত এলাকা, ১৫০০ মিটার পর্যন্ত উচ্চতায়। বংশ বিস্তার থেকে বীজ দ্বারা

আরো পড়ুন:  সন্ধ্যামালতী বাগানের জনপ্রিয় আলংকারিক ফুল

বিস্তৃতি:

সমগ্র উষ্ণমন্ডলীয় এলাকা পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশের চট্টগ্রাম জেলা থেকে রিপোর্ট করা হয়েছে।

অর্থনৈতিক ব্যবহার ও গুরুত্ব:

শোভাবর্ধক হিসেবে বাড়ির বাগান বা টবে লাগানো যায়। বীজ অ্যালকালয়েড অ্যানাক্রোটিন, ইন্টিজেরিমিন এবং ইউসারামিন।

বড় ঝুনঝুনা-এর অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ৮ম খণ্ডে (আগস্ট ২০১০) ছোট ঝুনঝুনা প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, ঝোপ ঝার ও বন ধ্বংসের কারনে বাংলাদেশে এটি সংকটাপন্ন হিসেবে বিবেচিত।

বাংলাদেশে ছোট ঝুনঝুনা সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে শীঘ্ন প্রজাতি চিহ্নিতকরনের অনুসন্ধান করা প্রয়োজন। একবার চিহ্নিত হলে ইন-সিটু এবং এক্সসিটু পদ্ধতিতে সংরক্ষণ করা প্রয়োজন।

তথ্যসূত্র:

১. মোহাম্মদ ইউসূফ (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৮ম (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩৪-৩৫ আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Forest & Kim Starr

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page