আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বীরুৎ > টাগেটেস হচ্ছে এ্যাসটারাসি পরিবারের একটি সপুষ্পক বিরুৎ

টাগেটেস হচ্ছে এ্যাসটারাসি পরিবারের একটি সপুষ্পক বিরুৎ

গাঁদা
বিরুৎ

টাগেটেস

গণের বৈজ্ঞানিক নাম: Tagetes L., Sp. Pl: 887 (1753).
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Edicots অবিন্যাসিত: Asterids বর্গ: Asterales পরিবার: Asteraceae গণ: Tagetes

ভূমিকা: টাগেটেস হচ্ছে এ্যাসটারাসি পরিবারের একটি সপুষ্পক বিরুৎ। এটিকে বাংলাদেশে আলংকারিক উদ্ভিদ হিসেবে বাগানে বা গৃহে চাষাবাদ করা হয়। বাড়ির টবে বা বাগানের শোভাবর্ধন করে এই গণের বিরুৎগুলো।

বিবরণ: ঋজু বা শয়ান, একবর্ষজীবী বা বহুবর্ষজীবী বীরুৎ। শাখা পত্রবহুল, বীরুৎ সদৃশ। পত্র প্রতিমুখ, তীর্যকপন্ন বা মাঝে মধ্যে উপরের গুলি একান্তর, পক্ষবৎ খন্ডিত বা যৌগিক পক্ষল, গ্রন্থি-বিন্দুয়িত স্পষ্ট।

পুষ্পবিন্যাস শিরমঞ্জরী, অসম জননকোষী, ছটাকার, সমভূমঞ্জরী বা একল, পুষ্পদন্ডবিশিষ্ট, মঞ্জরী পত্রাবরণ বেলনাকার, মুলকাকার বা ঘন্টাকৃতি। মঞ্জরীপত্র একস্তরে বিন্যস্ত, যমক, বিভিন্নভাবে তৈলগ্রন্থি সহ রেখাযুক্ত। প্রান্ত পুস্পিকা স্বল্প সংখ্যক, স্ত্রী, প্রজননক্ষম, অণুফলক হলুদ বা কমলা, ৩-খন্ডিত। মধ্য পুষ্পিকা হলুদ, ধুতুরা-আকৃতি, ৫-খন্ডিত। পরাগধানীর নিম্নাংশ গোলাকার বা অস্পষ্ট বাণাকার, শীর্ষীয়ভাবে উপাঙ্গ বিশিষ্ট। গর্ভদণ্ড শাখা পাতলা, সূক্ষ্মাগ্র।

ফল অ্যাকিন, রৈখিক, অর্ধচাপা, বহু-কোণী, বিভিন্নভাবে রোমশ, বৃতিরোম শল্ক ৩-১০টি, অসম, ঈষৎ সংযুক্ত। এই গণে ৫০টির মতো প্রজাতি আছে। ফরাসি গাঁদা এবং আফ্রিকান গাঁদা এই গণের একটি প্রজাতি।

তথ্যসূত্র:                                                                  

১.  এ বি এম এনায়েত হোসেন (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৭ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ ম এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা  ৩৭২। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিপিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Forest and Kim Starr

আরো পড়ুন:  মুকিয়া কিউকারবিটাসি (শসা লাউ) পরিবারের একটি গণ
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page